চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৯ ফেব্রুয়ারী, ২০২৪

সর্বশেষ:

দুদকের দুই সুপারিশ

পূর্বকোণ ডেস্ক

১৩ মে, ২০১৯ | ৬:০২ অপরাহ্ণ

থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) পদে বিসিএস ক্যাডার নিয়োগ ও পাসপোর্টে ভেরিফিকেশনের সময় বেঁধে দেয়ার সুপারিশ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)

দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদের নেতৃত্বে কমিশনের চার সদস্যের একটি সর্বোচ্চ প্রতিনিধিদল আজ সোমবার (১৩ মে) রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে এ প্রতিবেদন দাখিল করেন।

সুপারিশে বলা হয়, পাসপোর্ট তৈরিতে দালালের দৌরাত্ম্য, যাচাই কার্যক্রমে পুলিশ কর্তৃক ঘুষ গ্রহণ, জনশক্তির স্বল্পতা ও প্রাতিষ্ঠানিক সক্ষমতার অভাবে অসাধু কর্মকর্তা-কর্মচারীদের দুর্নীতির সুযোগ গ্রহণ করে। তাই পাসপোর্ট ইস্যু পদ্ধতির উন্নয়ন ও সহজীকরণে গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যয়ন ও পুলিশ ভেরিফিকেশন প্রথা বিলুপ্ত করে পাসপোর্টের মেয়াদ ১০ বছর করা। জাতীয় নিরাপত্তা এবং স্বচ্ছ্বতা নিশ্চিতকরণের স্বার্থে ডিজিটাল পাসপোর্টের্ ব্যবস্থা প্রচলনসহ বেশ কয়েকটি সুপারিশ।দেশের পুলিশি সেবার প্রাণকেন্দ্র হচ্ছে থানাসমূহ। প্রতিটি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন সুপারিশে আরো বলা হয়, পুলিশের পরিদর্শক (নন-ক্যাডার) পদমর্যাদার কর্মকর্তারা। সেবাপ্রার্থী নাগরিকগণ থানা থেকে কাঙ্ক্ষিত মাত্রার সেবা পাচ্ছেন না মর্মে প্রায়শই অভিযোগ পাওয়া যায়। কোনো ক্ষেত্রে আচরণগত, হয়রানি, ক্ষমতার অপব্যহার এবং দুর্নীতির অভিযোগও পাওয়া যায়। এসব সমস্যা সমাধানে ওসি পদে বিসিএস ক্যাডার নিয়োগসহ বেশকিছু সুপারিশ দেওয়া হয়েছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট