চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২২ ফেব্রুয়ারী, ২০২৪

সর্বশেষ:

কমছে তাপমাত্রা

দেশের বিভিন্ন জায়গায় বৃষ্টিপাতের সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক

১৩ মে, ২০১৯ | ২:৫০ অপরাহ্ণ

প্রচন্ড দাবদাহের পর পাওয়া যাচ্ছে বৃষ্টির পূর্বাভাস। দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়া দাবদাহ কমে কয়েকটি অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

দেশের বিভিন্ন অঞ্চলে রবিবার বিকেলের পর থেকে বজ্রসহ বৃষ্টি হতে পারে। আজ সোমবার থেকে বৃদ্ধি পাবে বৃষ্টির প্রবণতা । সেই সাথে কমবে তাপমাত্রা। রবিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ কথা জানানো হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে তাপমাত্রা পরিস্থিতি নিয়ে বলা হয় টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, নোয়াখালী, রাজশাহী ও পাবনা অঞ্চলসহ খুলনা বিভাগের উপর দিয়েও মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু জায়গায় প্রশমিত হতে পারে। রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে।

এতে সারাদেশের দিনের এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। গত ২৪ ঘণ্টায় রাজশাহীতে তাপমাত্রা রেকর্ড করা হয় যা আগের চেয়ে ১ ডিগ্রি কম। রবিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৭.৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল সিলেটে ২১.৩ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া নেত্রকোনায় ২১ মিলিমিটার বৃষ্টিপাতের রেকর্ড করা হয়েছে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টির সম্ভাবনাও রয়েছে।

এ ছাড়া টাঙ্গাইল, রাঙ্গামাটি, নোয়াখালী, রাজশাহী ও পাবনা অঞ্চলসহ খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু অঞ্চলে প্রশমিত হতে পারে।সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে।এ ছাড়া পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাতের কার্যশক্তি বৃদ্ধি পেতে পারে। তবে বর্ধিত ৫ দিনের আবহাওয়ার অবস্থায় উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই।

আগামী তিনদিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এই সময়ে তাপমাত্রা আরও হ্রাস পেতে পারে। হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় পশ্চিম লঘুচাপ বিরাজ করছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট