চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

পাচার হচ্ছিল মালেশিয়ায়

ঢাকায় ২৪ রোহিঙ্গা উদ্ধার

পূর্বকোণ ডেস্ক

১১ মে, ২০১৯ | ১১:৪৮ অপরাহ্ণ

রাজধানী ঢাকায় ২৪ জন রোহিঙ্গাকে উদ্ধার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। শুক্রবার (১০ মে) রাতে খিলক্ষেত এলাকা উদ্ধার হওয়া ২৪ জন রোহিঙ্গার ২২ জনই কিশোরী।

ঢাকার মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালতে দাখিল করা এক প্রতিবেদনে ডিবি পুলিশ জানায়, উদ্ধার হওয়া রোহিঙ্গা নাগরিককে মালয়েশিয়ায় পাচার করার জন্য ঢাকায় আনে সংঘবদ্ধ মানবপাচারকারী একটি চক্র। চক্রটির চার সদস্যকে গ্রেপ্তার করা হলেও পলাতক আছেন আরও কয়েকজন। এর আগে কয়েকজন রোহিঙ্গা নাগরিককে মালয়েশিয়ায় পাচারও করেছে তারা।

মানব পাচারের অভিযোগে গ্রেপ্তার চারজন হলেন রোহিঙ্গা নাগরিক আইয়ুব মোস্তাকিম (২৪), আইয়ুবের স্ত্রী আসমা (১৯), ওয়ালিদ হোসেন কাজল (৪১) এবং তোফাজ্জল হোসেন ভূঁইয়া (৪৮)।
উদ্ধার হওয়া নারীরা আদালতের জবানবন্দিতে কিভাবে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প থেকে মানব পাচারকারী চক্র তাদের ঢাকায় এনেছে তা জানিয়েছেন।
পুলিশ জানায়, কক্সবাজারের ক্যাম্প থেকে দুই থেকে তিনজনকে করে নারী রোহিঙ্গাকে ঢাকায় এনে খিলক্ষেতের ওয়ালিদ হোসেন কাজলের বাসায় আটকে রাখা হয়। এরপর কোনো রোহিঙ্গা নারীকে বাইরে যেতে দেওয়া হতো না। আর পুরুষ রোহিঙ্গা নাগরিককে শাহজাহানপুর একটি বাসায় আটকে রাখা হয়। পুলিশ আসার খবর পেয়ে মানব পাচারকারী চক্রের সদস্যরা তাদের নিয়ে সরে পড়ে।

মানব পাচারের অভিযোগে গ্রেপ্তার চারজনকে সাতদিন রিমান্ড নিয়ে জিজ্ঞাসাবাদ করার জন্য আদালতের কাছে আবেদন করে ডিবি। শুনানি নিয়ে আদালত প্রত্যেক আসামিকে চারদিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করার অনুমতি দেন। শাহজাহানপুরে পলাতক দুই আসামির বাসা থেকে ৫৪টি পাসপোর্ট জব্দ করা হয়েছে।

মানব পাচারের অভিযোগ এনে ডিবির ইন্সপেক্টর মাজেদুল ইসলাম খিলক্ষেত থানায় মামলা করেছেন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট