চট্টগ্রাম মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪

বিশ্ব অস্টিওপোরোসিস দিবস আজ

পুরুষের চেয়ে নারীরা হাড়ের ক্ষয়রোগে আক্রান্ত বেশি

নিজস্ব প্রতিবেদক

২০ অক্টোবর, ২০২৪ | ১০:৫৬ পূর্বাহ্ণ

পুরুষের তুলনায় দেশে হাড়ের ক্ষয়রোগে (অস্টিওপোরোসিস) আক্রান্ত বেশি হচ্ছেন নারীরা। বাংলাদেশ অর্থোপেডিক সোসাইটির এক গবেষণায় বলা হয়, বয়স্ক পুরুষদের মধ্যে প্রতি পাঁচজনের একজন হাড়ের ক্ষয়রোগে সমস্যায় ভুগছেন। আর নারীদের মধ্যে প্রতি তিন জনের একজন আক্রান্ত হচ্ছেন এ রোগে। তবে যথাসময়ে সঠিক চিকিৎসা নিলে, ঠিকমতো খাবার খেলে এবং নিয়মিত শরীরচর্চা করলে হাড় ক্ষয়রোগ বা অস্টিওপোরোসিস সেরে ওঠা সম্ভব।

 

এমন পরিস্থিতির মধ্যে আজ রবিবার পালিত হচ্ছে বিশ্ব অস্টিওপোরোসিস দিবস। প্রতিবছর ২০ অক্টোবর বিশ্বব্যাপী বিভিন্ন সচেতনতামূলক কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হয়। অস্টিওপোরোসিস হলো হাড় ছিদ্র রোগ। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘মজবুত হাড়, সুস্থ জীবন’।

 

অর্থোপেডিক সোসাইটির গবেষণায় বলা হয়, দেশে ৪৬ থেকে ৭০ বছর বয়সী নারী-পুরুষের ক্ষেত্রে অস্টিওপোরোসিস সাধারণ সমস্যা। দেশের মোট জনসংখ্যার ৩ শতাংশ এই রোগে আক্রান্ত। নিম্ন আয়ের মানুষ ক্যালসিয়াম, ভিটামিন ডি, ভিটামিন বি, ম্যাগনেশিয়ামসমৃদ্ধ খাবার কম পান। তাদের বেশির ভাগেরই হাড় যথেষ্ট শক্তিশালী হয় না। এতে অস্টিওপোরোসিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে বেশি।

 

গবেষণায় আরও বলা হয়, ৫০ বছর বয়সে নারী-পুরুষ মিলিয়ে ১৫ শতাংশ এবং ৮০ ঊর্ধ্ব ৭০ শতাংশ মানুষ অস্টিওপোরোসিস রোগে আক্রান্ত হন। এতে কোমর, মেরুদণ্ড ও হাতের কবজির হাড় সবচেয়ে বেশি ভঙ্গুর হয়ে যায়। বিশ্বে প্রতি তিন সেকেন্ডে একজনের মেরুদণ্ডের হাড় ভাঙে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে, বিশেষ করে নারীদের মাসিক স্থায়ীভাবে বন্ধের পর অস্টিওপোরোসিসের ঝুঁকি বাড়তে থাকে। এছাড়া দীর্ঘমেয়াদি বিভিন্ন রোগ ও কিছু ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া থেকেও হাড়ক্ষয়জনিত রোগ হতে পারে। হাড়ক্ষয় রোগে বয়স্ক ব্যক্তিদের হাড় ভেঙে যায়। সঠিক চিকিৎসা না হলে ৫০ শতাংশের বেশি রোগী ছয় মাসের মধ্যে মারা যান।

 

পূর্বকোণ/ইব

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট