চট্টগ্রাম মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪

সর্বশেষ:

৮ মাস পর উৎপাদনে ফিরল চট্টগ্রামের ইউরিয়া সার কারখানা

অনলাইন ডেস্ক

১৪ অক্টোবর, ২০২৪ | ৭:০৫ অপরাহ্ণ

দীর্ঘ ৮ মাস বন্ধ থাকার পর উৎপাদনে ফিরেছে দেশের বৃহত্তম রাষ্ট্রীয় সার কারখানা চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেড (সিইউএফএল)। রবিবার (১৩ অক্টোবর) রাত ১২টা ৪৫ মিনিটে এ কারখানায় উৎপাদন শুরু হয় বলে জানিয়েছে সিইউএফএল কর্মকর্তারা।

 

এর আগে, চলতি বছরের ৭ ফেব্রুয়ারি যান্ত্রিক ত্রুটি ও গ্যাসসংকটের কারণে উৎপাদন বন্ধ হয়ে যায়। রবিবার (১৩ অক্টোবর) পর্যন্ত কারখানাটি ২৪৮ দিন বন্ধ ছিল।

 

এ প্রসঙ্গে সিইউএফএল’র অতিরিক্ত প্রধান রসায়নবিদ ও উৎপাদন বিভাগীয় প্রধান উত্তম চৌধুরী বলেন, ‘দীর্ঘদিন বন্ধ থাকার পর রবিবার রাত ১২টা ৪৫ মিনিটে সিইউএফএল চালু করা হয়েছে। যান্ত্রিক ত্রুটি এবং গ্যাসসংকটের কারনে কারখানাটি এত দিন বন্ধ ছিল। তবে এখনও চাহিদা মতো গ্যাস মিলছে না। কারখানাটি পুরোপুরি সচল রাখতে ৫০ মিলিয়ন ঘনফুট গ্যাসের প্রয়োজন। তবে এখনও পরিপূর্ণ গ্যাস সরবরাহ পাওয়া যাচ্ছে না।’

 

সিইউএফএল সূত্র জানিয়েছে, বাংলাদেশ রাসায়নিক শিল্প করপোরেশনের (বিসিআইসি) নিয়ন্ত্রণাধীন এ কারখানায় প্রতিদিন গড়ে ১১০০ টন ইউরিয়া সার উৎপাদিত হয়। ইউরিয়া সারের বাইরে এই কারখানায় দৈনিক ৭০০ টন অ্যামোনিয়াও উৎপাদিত হয়। কারখানার উৎপাদিত এসব সার বিসিআইসির ডিলারদের মাধ্যমে প্রতিটন ইউরিয়া সার ২৫ হাজার টাকায় বিক্রি করা হয়। এতে ইউরিয়া সার থেকে প্রতিদিন আয় হয় পৌনে তিন কোটি টাকা। আর প্রতিটন অ্যামোনিয়া বিক্রি হয় ৫৪ হাজার টাকা করে। এতে মোট ৩ কোটি ৭৮ লাখ টাকার দৈনিক অ্যামোনিয়া উৎপাদন হয়। এই হিসাবে দিনে ৬ কোটি ৫৩ লাখ টাকার ইউরিয়া সার ও অ্যামোনিয়া উৎপাদিত হয়।
পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট