চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১০ অক্টোবর, ২০২৪

সর্বশেষ:

স্থানীয় কোনো কোচ বাংলাদেশের দায়িত্ব নেয়ার উপযুক্ত নন: তামিম

অনলাইন ডেস্ক

৯ অক্টোবর, ২০২৪ | ৫:২৮ অপরাহ্ণ

বাংলাদেশের প্রধান কোচ হিসেবে পূর্ণ মেয়াদে যারা কাজ করেছেন সবাই ছিলেন বিদেশি। জাতীয় দলের পুরো কোচিং স্টাফই বিদেশিদের দিয়ে পরিপূর্ণ থাকে বেশিরভাগ সময়। কালেভদ্রে দেশিদের সুযোগ মিললেও তা মেলে ১-২ সিরিজের জন্য, পূর্ণ মেয়াদে নয়। বর্তমানেও বাংলাদেশ জাতীয় দলের পুরো কোচিং স্টাফ বিদেশি দিয়ে পরিপূর্ণ।

টাইগারদের বর্তমান হেড কোচ চান্দিকা হাথুরুসিংহের সঙ্গে বিসিবির চুক্তি আগামী বছরের ফেব্রুয়ারিতে অনুষ্ঠেয় চ্যাম্পিয়নস ট্রফি পর্যন্ত। যদিও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নতুন সভাপতি ফারুক আহমেদ ইতোমধ্যেই হাথুরুসিংহকে বিদায় করার ঘোষণা দিয়েছেন। তার এমন ঘোষণার পর এখন আলোচনা চলছে কে হবেন বাংলাদেশ জাতীয় দলের প্রধান কোচ? সেই তালিকায় অনেকে দেশি কোচ নিয়োগের কথাও বললেও এ ব্যাপারে একেবারেই সায় নেই বাংলাদেশের সাবেক অধিনায়ক তামিম ইকবালের। তার মতে, প্রধান কোচ হওয়ার যোগ্যতা আছে এমন কেউ এখন দেশে নেই।

ভারতের ক্রীড়া সাময়িকী ‘স্পোর্টস্টার’কে দেয়া এক সাক্ষাৎকারে তামিম বলেন, আমার মনে হয় না, প্রধান কোচ হওয়ার মতো যোগ্য কেউ এখন আছে বাংলাদেশে। এখন এমন দু-তিনজন আছেন, যারা সহকারী কোচ হতে পারেন। কিন্তু আমার মনে হয় না, তারা জাতীয় দলের প্রধান কোচ হওয়ার উপযুক্ত।

এর আগে বিভিন্ন সময় আপদকালীন কোচ হিসেবে দায়িত্ব নিয়েছেন খালেদ মাহমুদ সুজন। তাছাড়া ঘরোয়া ক্রিকেটে পরীক্ষিত কোচ সালাহউদ্দিনকেও অনেকে জাতীয় দলের কোচ করার পক্ষে। এর বাইরেও অনেকেই লম্বা সময় ধরে খণ্ডকালিন ভূমিকায় জাতীয় দলকে সার্ভিস দিয়ে যাচ্ছেন।

কোচিং স্টাফ নিয়োগে নিজের চিন্তাধারা তুলে ধরে তামিম বলেন, বাংলাদেশ দলের কোচিং স্টাফে ৭০: ৩০ অনুপাত থাকা উচিত। প্রধান কোচ পদে একজন বিদেশি ও তার সঙ্গে বড়জোর আরও দুজন বিদেশি কোচ থাকতে পারেন। সহকারী কোচ পদে বাকি ৭০ শতাংশ বাংলাদেশি নিয়োগ করা উচিত। তাতে স্থানীয় কোচদের বেড়ে ওঠায় সাহায্য হবে এবং একদিন তারা প্রধান কোচ হতে পারবেন।

এদিকে, কোচ নিয়োগের ক্ষেত্রেও বিসিবিকে পরামর্শ দিয়েছেন তামিম। তার মতে, বাংলাদেশের বড় নামের পেছনে ছোটা বন্ধ করা উচিত। কারণ, বিখ্যাত সবাই দলের জন্য ভালো কোচ হয় না। বাংলাদেশ ক্রিকেটের জন্য কারা মানানসই, সেটা তাদের (বিসিবি) খুঁজে বের করতে হবে। সেই ব্যক্তিকে কঠোর পরিশ্রমী হওয়ার পাশাপাশি দলে কিছু যোগ করার সামর্থ্য থাকতে হবে।

তামিম এরপর উদাহরণ দিয়ে বলেন, রায়ান টেন ডেসকাট কি ক্রিকেটে খুব বড় নাম? তবু সে কিন্তু ভারতের কোচিং স্টাফের অংশ। আমাদের তার মতো মানুষ প্রয়োজন, যে পর্দার আড়ালে কাজ করবে। অভিষেক নায়ার কি বিশ্বের সেরা খেলোয়াড়দের একজন? বিসিসিআই কেন তাহলে তাকে সহকারী কোচ হিসেবে পেতে চেয়েছে? কারণ, দলে ভালো কিছু যোগ করার মতো সামর্থ্য তার আছে। আমি যেটা শুনেছি, সে বেশ কয়েকটি দলে অবিশ্বাস্য কাজ করেছে এবং ভারতের কিছু ক্রিকেটারের সঙ্গেও নিবিড়ভাবে কাজ করছে। আমাদের বড় নামের পিছু না ছুটে এমন সব ব্যক্তিকে খুঁজে বের করতে হবে।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন