চট্টগ্রাম শুক্রবার, ০৪ অক্টোবর, ২০২৪

সর্বশেষ:

ঢাকায় আসছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

৪ অক্টোবর, ২০২৪ | ১০:৫৭ পূর্বাহ্ণ

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম সংক্ষিপ্ত সফরে ঢাকায় আসছেন আজ। শুক্রবার (৪ অক্টোবর) দুপুর আড়াইটায় তিনি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবেন। প্রায় ১১ বছর পর মালয়েশিয়ান কোনো প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফর হতে যাচ্ছে এটি। তার সফরে রাজনীতি, অর্থনীতি ও শ্রমবাজার ইস্যু গুরুত্ব পাবে বলে জানা গেছে।

 

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানায়, বিমানবন্দরে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার দেওয়া হবে। এরপর প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস তাকে স্বাগত জানাবেন। মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে তার ৫৮ সদস্যের প্রতিনিধিদল থাকবে বলে জানা যায়।

 

বৈঠকে দুই নেতা দ্বিপাক্ষিক পর্যায়ে আলোচনা করবেন। যেখানে অর্থনৈতিক সহযোগিতা, রাজনৈতিক সম্পর্ক, বাণিজ্য ও বিনিয়োগ, শ্রম অভিবাসন, শিক্ষা, প্রযুক্তি, অবকাঠামোগত উন্নয়ন ও প্রতিরক্ষা সহযোগিতাসহ পারস্পরিক স্বার্থ সম্পর্কিত বিস্তৃত বিষয়গুলো প্রাধান্য পাবে বলে আশা করা হচ্ছে।

 

পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন এক সংবাদ সম্মেলনে বলেছেন, এ বৈঠক বাংলাদেশে চলমান রোহিঙ্গা শরণার্থী সংকট মোকাবিলায় মালয়েশিয়ার সহায়তা কামনা করা হবে। আসিয়ান কাঠামোর মধ্যে ‘সেক্টরাল ডায়ালগ পার্টনার’ হওয়ার আকাঙ্ক্ষা ব্যক্ত করা হবে।

 

আনোয়ার ইব্রাহিম বাংলাদেশের রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিনের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করবেন। বিকেলে তিনি ঢাকা ছাড়বেন।

 

২০১৩ সালের নভেম্বরে সর্বশেষ সরকারি সফরে ঢাকায় এসেছিলেন মালয়েশিয়ার তৎকালীন প্রধানমন্ত্রী নাজিব রাজাক।

পূর্বকোণ/এমটি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট