চট্টগ্রাম শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

জাতিসংঘে বাংলায় ভাষণ দিচ্ছেন ড. ইউনূস

অনলাইন ডেস্ক

২৭ সেপ্টেম্বর, ২০২৪ | ৯:৩৪ অপরাহ্ণ

ছাত্রজনতার প্রবল আন্দোলনের মধ্যে দিয়ে বাংলাদেশের নবযাত্রার প্রেক্ষাপটে সতের কোটি মানুষের নেতা হিসেবে জাতিসংঘের সাধারণ পরিষদে ভাষণ দিচ্ছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস।

 

সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৯তম অধিবেশনে বাংলাদেশ সময় শুক্রবার রাত সাড়ে ৮টায় মুহাম্মদ ইউনূসের এ ভাষণ শুরু হয়। বাংলাদেশের সরকারপ্রধান হিসেবে বিশ্ব নেতাদের সামনে তিনি ভাষণ দিচ্ছেন বাংলা ভাষায়।

 

জাতিসংঘ সদর দপ্তরের জেনারেল অ্যাসেম্বলি হলে সাধারণ আলোচনায় প্রধান উপদেষ্টা তার এ ভাষণে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের প্রেক্ষাপট এবং এর মাধ্যমে বাংলাদেশে সংঘটিত যুগান্তকারী পরিবর্তনের কথা তুলে ধরছেন।

 

কী পরিস্থিতিতে তিনি সরকার পরিচালনার দায়িত্বভার গ্রহণ করেছেন এবং পরিবর্তিত সময়ে রাষ্ট্রকাঠামো পুনর্গঠনের জন্য অন্তর্বর্তী সরকার গৃহীত সংস্কার কার্যক্রম, রোহিঙ্গা সঙ্কট, জলবায়ু পরিবর্তন, সরকারের অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক উন্নয়ন এবং অন্যান্য বৈশ্বিক ও আঞ্চলিক বিষয় তার ভাষণে স্থান পাবে।

 

এ বছরের ইউএনজিএর মূল প্রতিপাদ্য হচ্ছে- ‘কাউকে পিছিয়ে রাখা নয় বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য শান্তি, টেকসই উন্নয়ন এবং মানব মর্যাদার অগ্রগতিতে একসঙ্গে কাজ করা।’

 

পূর্বকোণ/জেইউ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট