চট্টগ্রাম রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

শিক্ষাপ্রতিষ্ঠানে দলীয় রাজনীতি ধ্বংসাত্মক : আল্লামা ইমাম হায়াত

অনলাইন ডেস্ক

২২ সেপ্টেম্বর, ২০২৪ | ১১:৩৫ পূর্বাহ্ণ

নিবন্ধিত রাজনৈতিক দল ইনসানিয়াত বিপ্লবের চেয়ারম্যান আল্লামা ইমাম হায়াত বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠানের মূল উদ্দেশ্য দলীয় রাজনীতি নয় এবং শিক্ষাপ্রতিষ্ঠানকে সংঘাত ও দলীয় আধিপত্য থেকে মুক্ত না রাখলে শিক্ষাপ্রতিষ্ঠানের আসল উদ্দেশ্য ব্যাহত হবে। শিক্ষাপ্রতিষ্ঠানে দলীয় রাজনীতি ধ্বংসাত্মক পরিণতি ডেকে আনে।

রোববার (২২ সেপ্টেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

আল্লামা ইমাম হায়াত বলেন, অপরাজনীতি বিরোধী মানবতাভিত্তিক রাজনৈতিক দল বিশ্ব ইনসানিয়াত বিপ্লবের চেয়ারম্যান হিসেবে শিক্ষাপ্রতিষ্ঠানে দলীয় রাজনীতির শাখা মারাত্মক ক্ষতিকর ও অনধিকার অন্যায় মনে করি। আমরা ইনসানিয়াত বিপ্লব মানবতার রাজনীতিকে জীবনের অবিচ্ছেদ্য বিষয় এবং অস্তিত্বের অবিচ্ছেদ্য বিষয় হিসেবে উপলব্ধি করি। আমাদের বিশ্লেষণ ও উপলব্ধি এই যে, প্রাকৃতিক শক্তির পর রাজনীতিই জীবন, সম্পদ ও দুনিয়ার প্রধান নিয়ন্ত্রক ও চালিকা শক্তি বিধায় মানুষ দাবি করে অরাজনৈতিক হওয়া যায় না।

তিনি বলেন, অরাজনৈতিক হওয়া কিংবা মানবতাবিরোধী কোনো একক গোষ্ঠীবাদী অপরাজনীতির অংশ হওয়া দুইটাই জীবন বুঝতে অক্ষমতা। নির্দলীয় হওয়া আর অরাজনৈতিক হওয়াও এক নয় ভিন্ন বিষয়। আমরা ইনসানিয়াত বিপ্লব যেকোনো মানুষের জন্য জীবনের যেকোনো স্তরে অরাজনৈতিক হওয়া যেমন জীবন অস্বীকার হিসেবে উপলব্ধি করি, তেমনি জীবনবিরোধী মানবতাবিধ্বংসী অপরাজনীতিকেও জীবন ধ্বংসাত্মক ও মানবতা ধ্বংসাত্মক বিষাক্ত আঁধার ও মানবতার বিরুদ্ধ অপরাধ হিসেবে উপলব্ধি করি। ইনসানিয়াত বিপ্লব জীবন ও রাজনীতিকে যেমন আলাদা মনে করি না, তেমনি রাজনীতিও নাগরিকত্বকেও আলাদা মনে করি না, বরং একাকার হিসেবে উপলব্ধি করি।

বিবৃতিতে এ রাজনৈতিক নেতা বলেন, আমরা ইনসানিয়াত বিপ্লব জীবনের অপরিহার্য মানবতার রাজনীতি বা যেকোনো রাজনীতি আর দলীয় রাজনীতির সাংগঠনিক বিষয়কেও এক নয় বলে উপলব্ধি করি। সব মত পথ আদর্শের যার যার রাজনৈতিক দর্শন ও দল নিয়ে চলার অধিকার যেমন স্বীকার করি তেমনি কোনো ব্যক্তি প্রতিষ্ঠান সরকার ও রাষ্ট্রের ওপর বলপূর্বক কোনো ধর্ম মত পথ মতবাদের রাজনীতি বা দলীয় আধিপত্য চাপিয়ে দিয়ে দস্যুতান্ত্রিক অপরাজনীতি ও জবরদখলের অপরাজনীতিকে চরম ঘৃণার সঙ্গে জীবন মানবতা ও রাষ্ট্রের বিরুদ্ধে চরম ধ্বংসাত্মক অপরাধ মনে করি।

ইমাম হায়াত বলেন, ইনসানিয়াত বিপ্লব শিক্ষাপ্রতিষ্ঠান, ধর্মীয় কেন্দ্র, আদালত, রাষ্ট্রীয় বাহিনী, হসপিটাল, অফিস, কর্মস্থল, কলকারখানা, খেলাধুলা, সাংস্কৃতিক অঙ্গন ইত্যাদি বিশেষ কাজের বিশেষ স্থান ও সর্বজনীন প্রতিষ্ঠানগুলোতে কোনো রাজনৈতিক দলের অফিসিয়াল শাখা সংগঠন ও দলীয় সংঘাত, দলীয় আধিপত্য বিস্তার, সরাসরি প্রকাশ্য দলীয় কর্মসূচি পালন করা খুবই ধ্বংসাত্মক অন্যায় অপরাজনীতি মনে করে। শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের রাজনীতির চর্চা অবশ্যই থাকবে থাকতে হবে, তবে সেটা হতে হবে কেবল একাডেমিক ও সংঘাতমুক্ত এবং নিরাপদ সৌহার্দ্যমূলক।

তিনি বলেন, প্রতিষ্ঠানে কোনো রাজনৈতিক দলের ছাত্র সংগঠনের দলীয় সাংগঠনিক মাঠের রাজনীতির কর্মসূচি ভয়ংকর ধ্বংসাত্মক, যা কেবল গুন্ডাতন্ত্র প্রতিষ্ঠিত করে প্রতিষ্ঠানকে ধ্বংস করে।

ইনসানিয়াত বিপ্লবের চেয়ারম্যান বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানের মূল উদ্দেশ্য দলীয় রাজনীতি নয় এবং শিক্ষাপ্রতিষ্ঠানকে সব অবাঞ্ছিত সংঘাত ও দলীয় আধিপত্য থেকে মুক্ত না রাখলে শিক্ষাপ্রতিষ্ঠানের আসল উদ্দেশ্য ধ্বংস হয়ে অসৎ স্বার্থের বিপজ্জনক হাতিয়ার হয়ে যাবে। যেকোনো বিষয় ভালো হলেও সব কিছুর যথার্থ স্থান কাল পাত্র না বুঝলে ভালো বিষয়ও পরিণতিতে ক্ষতিকর হয়ে যায়। সর্বজনীন প্রতিষ্ঠান ও বিশেষ লক্ষ্যের বিশেষ প্রতিষ্ঠানে পরস্পর দ্বান্দ্বিক ও সংঘাতময় দলীয় রাজনীতির শাখা হলে প্রতিষ্ঠানকে ধ্বংসাত্মক যুদ্ধক্ষেত্রে পরিণত করা হয়।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট