চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

জনবান্ধব পুলিশ যেন বাস্তবে হয়, শুধু কাগজ-কলমে না থাকে: স্বরাষ্ট্র উপদেষ্টা

অনলাইন ডেস্ক

১৯ সেপ্টেম্বর, ২০২৪ | ২:৪৩ অপরাহ্ণ

স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী বলেছেন, জনবান্ধব পুলিশ যেন বাস্তবে হয়, এটা যেন শুধু কাগজ-কলমে না থাকে, সেটা করতে বলা হয়েছে।

 

তিনি আরও বলেন, থানাপর্যায়ে লোকজন অনেক সময় বিভিন্ন কাজে যান। তাদের সমস্যা সবসময় সমাধান করতে পারে না পুলিশ, সবসময় সম্ভবও নয়। সেক্ষেত্রে তাদের যেন বুঝিয়ে বলা হয়, কীভাবে সমস্যা সমাধান করা যায়।

 

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) ডিএমপি সদর দপ্তরে পুলিশ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

 

বৈঠকে ট্রাফিক সমস্যা সমাধান করা নিয়েও আলোচনা হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র উপদেষ্টা। তিনি বলেন, চাঁদাবাজি কীভাবে বন্ধ করা যায়, সেটা নিয়েও বলা হয়েছে। চাঁদাবাজি যদি বন্ধ হয় তাহলে জিনিসপত্রের দাম সহনীয় পর্যায়ে চলে আসবে। চাঁদাবাজি, ঘুষ এবং দুর্নীতি আমাদের সমাজটাকে গ্রাস করে নিয়েছে। এসব কীভাবে বন্ধ করা যায় সেসব নিয়ে কথা হয়েছে।

 

সারাদেশে যেসব মামলা হচ্ছে, সেখানে শত শত আসামি করা হচ্ছে। অনেকক্ষেত্রে বাদীও জানেন না কত আসামি, কারা আসামি- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এখন পুলিশ কোনও মামলা দিচ্ছে না। আগে পুলিশ ১০ জনের নাম দিয়ে অজ্ঞাত হাজার হাজার আসামি করেছে। এখন কিন্তু সাধারণ মানুষ মামলা দিচ্ছে। পুলিশ যদি এমন মামলা দেয় আমাকে বলবেন।

 

সাধারণ মানুষ এসব মামলা করছেন উল্লেখ করে জাহাঙ্গীর আলম চৌধুরী বলেন, এ বিষয়ে সাধারণ মানুষকে বলতে হবে যে, তারা যেন অরিজিনাল ক্রিমিনালকে আসামি করেন। যারা দোষী, যেন শুধু তাদেরই নাম দেওয়া হয়। অন্য কারও নাম যেন দেওয়া না হয়। অন্য কারও নাম দিলে সেটা তদন্ত করতেও সময় বেশি যাবে।

 

নিরীহ লোক যেন হেনস্থার শিকার না হন, সে বিষয়ে সতর্ক করে স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, আজও ডিবিকে বলা হয়েছে, তারা তাদের নিজেদের পরিচয় দিয়ে এবং আসামি বা অপরাধীর পরিচয় নিশ্চিত হয়ে যেন তাদের ধরেন। আমি শুধু বলবো ক্রিমিনালকে ধরতে, সাধারণ মানুষকে নয়।

 

অপর এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, কেউ অন্যায় করলে তাকে আইনের হাতে তুলে দিতে হবে। নিজের হাতে আইন তুলে নেওয়া যাবে না। এজন্য জনসচেতনতা বাড়াতে হবে।

 

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট