চট্টগ্রাম সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৪

নির্বাচনের স্বার্থে অন্তর্বর্তী সরকারকে সহযোগিতার আহ্বান ফখরুলের

অনলাইন ডেস্ক

১৫ সেপ্টেম্বর, ২০২৪ | ৭:৩৬ অপরাহ্ণ

প্রশাসন, আর্থিক প্রতিষ্ঠান, নির্বাচন কমিশনসহ দেশের গুরুত্বপূর্ণ জায়গাগুলোয় অতি শিগগির সংস্কার কাজ শেষ করে, অন্তর্বর্তী সরকার যেন নিরপেক্ষ নির্বাচনে এগিয়ে যেতে পারে সেজন্য সরকারকে সবাইকে সহযোগিতা করার আহ্বান জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

 

তিনি বলেন, “সংস্কার কাজে তারা হাত দিয়েছেন। আমরা মনে করি, এই কাজগুলো দরকার। এই কাজগুলো অতিদ্রুত শেষ করে একটা নির্বাচনের দিকে যাওয়া দরকার। যে নির্বাচনটা নিরপেক্ষ সরকারের অধীনে হবে এবং জনগণ ভোট দিয়ে তাদের প্রতিনিধি নির্বাচিত করবে। ধৈর্য্য এবং সহনশীলতার সঙ্গে তাদের সহযোগিতা করতে হবে।“

 

রোববার দুপুরে গুলশানে দলের চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে কথা বলছিলেন মির্জা ফখরুল।

 

আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকারের টানা সাড়ে ১৫ বছরের শাসনে অবসানের পর মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে শপথ নেওয়া অন্তর্বর্তী সরকার এক মাস সময়ের বেশি সময় পার করেছে। এই এক মাসে শেখ হাসিনা সরকারের রেখে যাওয়া প্রশাসনে রদবদল, উল্লেখযোগ্য সংখ্যক কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসর, চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল ও গত সরকারের আমলে বঞ্চিতদের পদোন্নতির সিদ্ধান্ত এসেছে একের পর এক।

 

শিক্ষা প্রতিষ্ঠান, আর্থিক প্রতিষ্ঠান, পুলিশ, আইন-আদালত, সশস্ত্র বাহিনী, হাসপাতাল ও সেবাখাত, জনপ্রশাসন সব জায়গায় পরিবর্তনগুলো হয়েছে এবং হচ্ছে। সম্মেলনে এক প্রশ্নের জবাবে ফখরুল বলেন, “আমরা পরিষ্কার করে বলেছি, নির্বাচন কেন্দ্রিক যে সংস্কারগুলো, অর্থাৎ নির্বাচন কমিশন, প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনী, এগুলোর সংস্কার হওয়া প্রয়োজন। আর অন্যান্য সংস্কার যেগুলো আছে, সেটা যে সরকার জনগণের ভোটে আসবে, তারা করবেন।”

 

এ সময় বিএনপিসহ সমমনা দলগুলো রাষ্ট্র মেরামতে প্রণীত ৩১ দফা সংস্কার প্রস্তাবের কথাও বলেন বিএনপি মহাসচিব। প্রশাসনে রদবদল চলমান থাকলেও মির্জা ফখরুল মনে করেন প্রশাসন এখন পর্যন্ত ‘ফ্যাসিবাদ’ মুক্ত হয়নি।তিনি বলেন, “এই ফ্যাসিবাদ মুক্ত হতে না পারার প্রধান কারণ হচ্ছে, এত ডিপ রুটে চলে গিয়েছিল ফ্যাসিবাদ, যে সেখান থেকে ফ্যাসিবাদী বিরোধী লোকজনকে খুঁজে বের করা কঠিন হয়েছে।

 

“এখানে আমাদের যেটা প্রয়োজন সেটা হল ঐক্য অটুট রাখা, ধৈর্য্য রাখা, এই সরকারের সমস্ত কাজকে সমর্থন দিয়ে এগিয়ে নে‌ওয়ার। ”সমমনা দলগুলোর মধ্যে ঐক্যের প্রয়োজনীয়তা তুলে ধরে তিনি বলেন, “আমি একটু খোলামেলা বলছি যে, অনেক সময় দেখা যায় যে, অত্যন্ত দায়িত্বশীল রাজনৈতিক দলের নেতারা এমন এমন কথা বলেছেন যে, যেটা সামগ্রিক ঐক্যের জন্য উপযোগী নয়। এটা একটা সমস্যা। ”এছাড়া ফ্যাসিবাদের দোসরদের ‘ইন্ধনে’ দেশের শিল্পঞ্চলগুলোয় অস্থিরতা তৈরি হচ্ছে বলে অভিযোগ করেছেন ফখরুল।

 

 

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট