চট্টগ্রাম সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

নাগরিক সেবা দেওয়ার ক্ষমতা পেলেন সিটি করপোরেশন প্রশাসকরা

অনলাইন ডেস্ক

১০ সেপ্টেম্বর, ২০২৪ | ৭:৫৫ অপরাহ্ণ

সিটি করপোরেশনগুলোর প্রশাসকদের বিভিন্ন ধরনের নাগরিক সেবা দেওয়ার ক্ষমতা দিয়েছে স্থানীয় সরকার বিভাগ। রবিবার (৮ সেপ্টেম্বর) এ ক্ষমতা অর্পণ করে স্থানীয় সরকার বিভাগ থেকে সংশ্লিষ্টদের কাছে একটি চিঠি পাঠানো হয়েছে।

 

চিঠিতে বলা হয়, স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ এর ধারা ১১৭(১) অনুযায়ী পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সিটি করপোরেশনগুলোর প্রশাসকদের সিটি করপোরেশন অধিক্ষেত্রে বিভিন্ন ধরনের নাগরিক সেবা, বিশেষ করে জাতীয়তা ও চারিত্রিক সনদ, মৃত ব্যক্তির উত্তরাধিকার সনদ ইত্যাদি দেওয়ার ক্ষমতা অর্পণ করা হলো।

 

চিঠিতে আরও বলা হয়, বর্তমান প্রেক্ষাপটে সিটি করপোরেশনের কোনও কাউন্সিলর কর্মস্থলে অনুপস্থিত থাকলে বা কোনও কাউন্সিলরকে কর্মস্থলে পাওয়া না গেলে এবং নিরবচ্ছিন্ন নাগরিক সেবা নিশ্চিত করতে জনস্বার্থে প্রশাসক তার ওপর অর্পিত ক্ষমতাবলে সংশ্লিষ্ট সিটি করপোরেশনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা বা অন্য কোনও কর্মকর্তাকে বা ক্ষেত্র বিশেষে ‘স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’ এর ধারা ৩ দ্বারা সন্নিবেশিত ধারা ২৫ক (২) অনুযায়ী নিযুক্ত কমিটির সদস্যদের এ ক্ষমতা দিতে পারবেন।

এর আগে জন্ম ও মৃত্যু নিবন্ধক হিসেবে সিটি করপোরেশনের উপযুক্ত কোনও কর্মকর্তাকে দায়িত্ব দিতে আরেকটি চিঠি পাঠিয়েছে স্থানীয় সরকার বিভাগ। ওই চিঠিতে উল্লেখ করা হয়, বর্তমান প্রেক্ষাপটে সিটি করপোরেশন এলাকায় জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার ক্ষেত্রে সাময়িক অসুবিধা হওয়ায় ‘জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন, ২০০৪’ এর ধারা ৪(ক) অনুযায়ী জন্ম ও মৃত্যু নিবন্ধক হিসেবে প্রযোজ্য ক্ষেত্রে করপোরেশনের উপযুক্ত কোনও কর্মকর্তাকে দায়িত্ব দিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

 

 

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট