চট্টগ্রাম সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৪

২০০৮ সালের নির্বাচন নিয়ে যা বললেন হাবিবুল আউয়াল

অনলাইন ডেস্ক

৫ সেপ্টেম্বর, ২০২৪ | ২:৪৪ অপরাহ্ণ

পদত্যাগ করার কথা জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালসহ পুরো কমিশন। বিষয়টি জানাতে হাবিবুল আউয়াল বৃহস্পতিবার দুপুর ১২টায় ইসি ভবনে এক সংবাদ সম্মেলন করেন। সেখানে বক্তব্য দিতে গিয়ে সিইসি বিগত কয়েকটি নির্বাচনের ফলাফল এবং প্রেক্ষাপট তুলে ধরেন।

 

২০০৮ সালের নির্বাচনের কথা বলতে গিয়ে বলেন, সেই নির্বাচনে বিএনপি মাত্র ২৭টি এবং আওয়ামী লীগ ২৩০টি আসন পেয়েছিল। নির্বাচন বিতর্কের ঊর্ধ্বে ছিল না। নিরাপদ প্রস্থানের প্রশ্নে বিএনপি এবং আওয়ামী লীগের সাথে সেনা সমর্থিত অসামরিক তত্ত্বাবধায়ক সরকারের দর কষাকষির বিষয়টি প্রকাশ্য ছিল। সেই প্রশ্নে বিএনপি এবং আওয়ামী লীগের অবস্থানও গোপন ছিল না।

 

২০১৪ সালের নির্বাচনের বিষয়ে তিনি বলেন, ২০১৪ সালের নির্বাচনে বিএনপিসহ অনেক দলই অংশগ্রহণ করেনি। ফলে সেই নির্বাচনও ২০২৪ সালের অনুরূপ অন্তর্ভুক্তিমূলক ছিল না। ২০১৮ সালের নির্বাচনের কথা বলতে গিয়ে তিনি বলেন, বিএনপি আসন পেয়েছিল ৬টি। আওয়ামী লীগ পেয়েছিল ২৫৮টি। মন্তব্য নিষ্প্রয়োজন।

 

শেষে কাজী হাবিবুল আউয়াল বলেন, প্রতিটি সাধারণ নির্বাচন নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অনুষ্ঠিত হলে উদ্দেশ্য অর্জন আরও সুনিশ্চিত হতে পারে। পরিশেষে আপনাদের অবহিত করতে চাই, আমিসহ মাননীয় কমিশনারগণ দেশের পরিবর্তিত বিরাজমান অবস্থায় পদত্যাগ করতে মনস্থির করেছি। আমরা অদ্যই পদত্যাগপত্র মহামান্য রাষ্ট্রপতির সমীপে উপস্থাপনের নিমিত্তে কমিশনের সচিব মহোদয়ের হাতে দেবো।

 

সংবাদ সম্মেলনে সাংবাদিকরা নানান প্রশ্ন করার চেষ্টা করলেও তিনি কোন প্রশ্ন নেননি। সাংবাদিকরা অব্যাহতভাবে নানান প্রশ্ন করতে থাকলেও তিনি ‘থ্যাংক ইউ’ বলে প্রস্থান করেন।

 

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট