চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

শেখ হাসিনাসহ সাবেক এমপি-মন্ত্রীদের লাল পাসপোর্ট বাতিলের সিদ্ধান্ত

অনলাইন ডেস্ক

২১ আগস্ট, ২০২৪ | ১১:৩৯ অপরাহ্ণ

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ক্ষমতাচ্যুত সরকারের এমপি, মন্ত্রী এবং বাধ্যতামূলক অবসরে পাঠানো ও চুক্তি বাতিল হওয়া কর্মকর্তাদের লাল পাসপোর্ট বাতিলের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

 

বুধবার রাতে মিডিয়ার কাছে এ তথ্য নিশ্চিত করেছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিরাপত্তা ও বহিরাগমন অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. আলী রেজা সিদ্দিকী।

 

আলী রেজা সিদ্দিকী বলেন, ‘লাল পাসপোর্ট বাতিলের জন্য পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালককে মৌখিকভাবে নির্দেশনা দেওয়া হয়েছে। ওই নির্দেশনা অনুযায়ী মহাপরিচালক বাতিলের ব্যাপারে ব্যবস্থা নেবেন।’

 

তিনি আরও বলেন, যোগ্যতা অনুযায়ী লাল পাসপোর্ট যাঁদের ছিল, তা বাতিল করার কাজ অফিশিয়ালি শুরু হয়েছে। তবে দেশে কতজন লাল পাসপোর্টধারী এবং কার কার লাল পাসপোর্ট রয়েছে, এসব বিস্তারিত পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক বলতে পারবেন। নতুন করে লাল পাসপোর্ট ইস্যু করা হবে কি না—এ প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, ‘সেটি পরের প্রক্রিয়া।’জানা গেছে, দেশে লাল পাসপোর্ট পাওয়ার যোগ্যতায় রয়েছেন রাষ্ট্রপ্রধান, প্রধানমন্ত্রী, মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য এবং তাঁদের স্পাউস অর্থাৎ স্বামী বা স্ত্রী। সেই সঙ্গে উচ্চতর আদালতের বিচারপতি, পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, পাবলিক সার্ভিস কমিশনের প্রধান, মন্ত্রণালয়ের সচিব এবং বিদেশে বাংলাদেশি মিশনের কর্মকর্তারা লাল পাসপোর্ট পেয়ে থাকেন।
পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট