চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

উচ্চ মাধ্যমিক

অর্ধেক প্রশ্নোত্তরেও ‘না’, অন্য কোনো বিকল্প দাবি পরীক্ষার্থীদের

অনলাইন ডেস্ক

২০ আগস্ট, ২০২৪ | ৪:৪৯ অপরাহ্ণ

অর্ধ-সমাপ্ত এইচএসসির বাকী বিষয়গুলো নিয়ে পরীক্ষার বসতে চাচ্ছেন না পরীক্ষার্থীরা। বিকল্প হিসেবে তারা ‘সাবজেক্ট ম্যাপিং’ বা অন্য কোনো বিকল্প দাবি করেছেন।

মঙ্গলবার (২০ আগস্ট) সকাল থেকে সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সামনে জড়ো হন শিক্ষার্থীরা।

এসময় এইচএসসির পরীক্ষার্থীরা তাদের দাবি নিয়ে স্লোগান দিতে দিতে সচিবালয়ে ঢুকে পড়েন। তবে তাদের মধ্যে কেউ কেউ অটোপাশের দাবি করলেও, শিক্ষার্থীরা বরছেন, যেহেতু সিলেট বোর্ড বাদে আংশিক চারটি বিষয়ে পরীক্ষা হয়েছে, সেজন্য একে অটোপাশ বলা যাবে না।

পরীক্ষা ছাড়াই অটোপাশের দাবিতে এইসএসসি পরীক্ষার্থীরা প্রথমে স্লোগান দিতে দিতে সচিবালয়ের পূর্ব গেটে এড়ে দাঁড়ায়। পরে শিক্ষার্থীরা ভেতরে প্রবেশ করতে চাইলে গেটে থাকা আইনশৃঙ্খলা বাহিনী সরে দাঁড়ায় পরে পরীক্ষার্থীরা সচিবালয়ের ভেতরে ঢুকে পড়ে।

আন্দোলনে থাকা শিক্ষার্থীদের দাবি, উচ্চ মাধ্যমিকের মোট সাত বিষয়ের মধ্যে চারটি বিষয়ে ইতোমধ্যে তারা পরীক্ষা দিয়েছেন। বাকী তিনটি বিষয়ে তারা আর পরীক্ষায় বসতে চাচ্ছে না।

তারা বলছেন, যেসব বিষয়ে পরীক্ষাগুলো গৃহীত হয়েছে, সেগুলো হোক মূল্যায়ণের ভিত্তিতে। বাকী পরীক্ষাগুলো তাদের পূর্ববর্তী পাবলিক পরীক্ষাগুলোর মূল্যায়ণের অর্জন থেকে সযুক্ত করে একটি ফলাফল তৈরি করা হোক। তবে এ ব্যবস্থাটিকে সম্পূর্ণ অটোপাশ বলতে অস্বীকৃতি জানিয়েছেন শিক্ষার্থীরা।

এদিকে, এইচএসসি ও সমমানের পরীক্ষার বাকি বিষয়গুলোর পরীক্ষা অর্ধেক প্রশ্নোত্তরে অনুষ্ঠিত হবে। আর পরীক্ষা ১১ সেপ্টেম্বর থেকে আরও ২ সপ্তাহ পিছিয়ে যাবে বলে সিদ্ধান্ত নেয়া হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ে অন্তর্বর্তী সরকারের শিক্ষা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদের সভাপাতিত্বে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত হয়। ঢাকা শিক্ষা বোর্ডে চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট