চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

পাবনায় আওয়ামী লীগ নেতা হত্যায় ৯ জনের মৃত্যুদণ্ড

অনলাইন ডেস্ক

২০ আগস্ট, ২০২৪ | ৩:৫৪ অপরাহ্ণ

পাবনা পৌরসভা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য ও ব্যবসায়ী সাইদার মালিথাকে হত্যার দায়ে ৯ জনকে ফাঁসির আদেশ দিয়েছে রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনাল। একইসঙ্গে আরও পাঁচ আসামিকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। আর অভিযোগ প্রমাণিত না হওয়ায় আরও সাত আসামিও মামলা থেকে বেকসুর খালাস পেয়েছে।

 

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন-পাবনা সদর উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও হেমায়েতপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আলাউদ্দিন মালিথা, তার ভাই স্বপন মালিথা, রিপন মালিথা, আশিক মালিথা, রাকিব মালিথা, আরাফাত হোসেন ইসতি, মো. রঞ্জু, মো. জনি ও আলিফ মালিথা।
যাবজ্জীবন কারাদণ্ড পেয়েছেন- দুলাল মালিথা, মো. রাজু, হায়দার মালিথা, সঞ্জু মালিথা ও বেলাল হোসেন উজ্জ্বল। আসামিদের সবার বাড়ি পাবনার সদর উপজেলার চর প্রতাপপুর কাবলিপাড়া গ্রামে।

 

মঙ্গলবার (২০ আগস্ট) রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক মহিদুজ্জামান এ রায় ঘোষণা করেন বলে আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী এন্তাজুল হক বাবু জানান। পুলিশ নিরাপত্তা দিতে প্রস্তুত না থাকায় আসামিদের কারাগার থেকে আদালতে নেওয়া হয়নি। তাদের কারাগারে রেখেই ভার্চুয়ালি রায় দেওয়া হয়।

রাষ্ট্রপক্ষের আইনজীবী এন্তাজুল জানান, সাজাপ্রাপ্ত আসামিদের বেশিরভাগই মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি আলাউদ্দিন মালিথার নিকট আত্মীয়। বাকিরা ভাড়াটে খুনি। হত্যাকাণ্ডের শিকার সাইদার মালিথা সম্পর্কে আলাউদ্দিনের চাচাত ভাই। সাইদার ও আলাউদ্দিনের মধ্যে ব্যবসায়িক সম্পর্ক ছিল। সাইদার আলাউদ্দিনের কাছে ৩০ লাখ টাকা পেতেন। পরে এই টাকা নিয়ে তাদের মধ্যে বিরোধ তৈরি হলে সাইদারকে হত্যার পরিকল্পনা করা হয়।

 

মামলার বরাতে এন্তাজুল বলেন, ২০২২ সালের ৯ সেপ্টেম্বর দুপুরে পাবনা সদর উপজেলার হেমায়েতপুর ইউনিয়নের চর বাঙাবাড়িয়ার নজুর মোড়ে চা খাচ্ছিলেন সাইদার। এ সময় তাকে গুলি করা হয়। সাইদার বুকে গুলি নিয়ে দৌড়ে পাশের বাঁশঝাড়ের দিকে গিয়ে পড়ে যান। সেখান থেকে তাকে ধরে নজুর মোড়ে এনে শরীরের বিভিন্ন স্থানে ১২টি ছুরিকাঘাত করা হয়। এতে তিনি ঘটনাস্থলেই মারা যান। এরপর হামলাকারীরা লাশ ফেলে রেখে চলে যান। পরে পরিবারের পক্ষ থেকে মামলা করা হয়। তদন্ত শেষে পুলিশ ২১ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট