চট্টগ্রাম রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

৩ দিন পর লেনদেন শুরু

দুই পুঁজিবাজারেই বড় পতন

নিজস্ব প্রতিবেদক

২৫ জুলাই, ২০২৪ | ১২:১৪ অপরাহ্ণ

কোটা সংস্কার আন্দোলনের জেরে সব ধরনের ইন্টারনেট বন্ধ থাকায় ২১ জুলাই থেকে ২৩ জুলাই পর্যন্ত লেনদেন বন্ধ ছিল পুঁজিবাজারে। সীমিত পরিসরে ইন্টারনেট চালুর পর লেনদেন শুরু হয়েছে গতকাল বুধবার। তবে কমিয়ে আনা হয়েছে লেনদেনের সময়। এদিন সকাল ১১ টায় লেনদেন শুরু হয়ে শেষ হয় দুপুর ১ টা ৫০ মিনিটে। মোবাইল ইন্টারনেট বন্ধ থাকায় অধিকাংশ বিনিয়োগকারী এদিন সহজে পর্যবেক্ষণ করতে না পেরে লেনদেনে অংশগ্রহণ করেননি। এতে গেল দেড় বছরে সর্বনিম্ন অংকে নেমে এসেছে ডিএসই’র লেনদেন। গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে মোট ১৫৯ কোটি ৩৭ লাখ টাকার। এর আগে ২০২৩ সালের ৩ জানুয়ারি সর্বনিম্ন ১৯৮ কোটি ৯০ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছিল ডিএসইতে। লেনদেন কমার পাশাপাশি এদিন দুই পুঁজিবাজারেই বড় পতন ঘটেছে সূচকের।

 

তবে লেনদেন কমার কারণ হিসেবে ইন্টারনেট সমস্যার পাশাপাশি দেশে চলমান অস্থিরতা ও টাইমিংয়ের কথা বলছেন ব্রোকাররা। এই বিষয়ে শান্তা সিকিউরিটিজ লিমিটেডের উপ-ব্যবস্থাপক শ্যামল পোদ্দার বলেন, সাধারণত প্রতিদিন যে পরিমাণ ট্রেড হয়, আজ এর চেয়ে অন্তত ৭৫ শতাংশ কম হয়েছে। ইন্টারনেটের পাশাপাশি টাইমিং আর দেশের চলমান অস্থিরতার কারণে এটা হতে পারে। সাধারণত ৪ ঘণ্টা ট্রেড হলেও আজ তিন ঘণ্টার মতো ট্রেড হয়েছে। আর দেশে যে কোনো ইস্যুতে অস্থিরতা তৈরি হলে সেল প্রেসার বাড়ে, আজও সেল প্রেশার বেশি ছিল। কেনার প্রবণতা নেই বললেই চলে।

 

বাজার পর্যালোচনা করে দেখা যায়, বুধবার ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ৯৫ দশমিক ৬৭ পয়েন্ট কমে ৫ হাজার ৩৫০ দশমিক ৮৩ পয়েন্টে নেমেছে। পাশাপাশি কমেছে বাকি দুই সূচকও। বাকি দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ২১ দশমিক ৮ পয়েন্ট কমে ১ হাজার ১৬৯ দশমিক ৫৬ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৩৭ দশমিক ২৮ পয়েন্ট কমে ১ হাজার ৯০৮ দশমিক ৫১ পয়েন্টে নেমেছে। এদিন ডিএসইতে ৩৯০ টি কোম্পানি লেনদেনে অংশগ্রহণ করে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ২০ টির, কমেছে ৩৫৫ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫ টির। ডিএসইতে সূচকের পাশাপাশি কমেছে শেয়ার হাতবদল ও লেনদেনের আর্থিক পরিমাণ। ৫৮ হাজার ৫৯৮ টি কমে বুধবার ডিএসইতে হাতবদল হয়েছে ৩৮ হাজার ৩৯১ টি শেয়ার। একই সময়ে লেনদেন হয়েছে ১৫৯ কোটি ৩৭ লাখ টাকার।

 

অন্যদিকে দেশের অন্য পুঁজিবাজার সিএসইতেও পতন ঘটেছে সবকটি সূচকের। এদিন সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২০৭ দশমিক ৫৬ পয়েন্ট কমে ১৫ হাজার ৩৫৯ দশমিক ০২ পয়েন্টে অবস্থান করছে। অন্যান্য সূচকের মধ্যে সিএসসিএক্স ১২৬ দশমিক ৮৪ পয়েন্ট কমে ৯ হাজার ২৪৪ দশমিক ৩১ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ১৫ দশমিক ২৪ পয়েন্ট কমে ১ হাজার ৯৪ দশমিক ৪৭ পয়েন্টে, সিএসআই সূচক ১৭ দশমিক ২১ পয়েন্ট কমে ৯৯৬ দশমিক ১৬ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই-৩০ সূচক ১৯৩ দশমিক ০৪ পয়েন্ট কমে ১২ হাজার দশমিক ১১ পয়েন্টে নেমেছে। এদিন সিএসইতে ১৪২ টি কোম্পানি লেনদেনে অংশগ্রহণ করে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৬ টির, দাম কমেছে ১২৬ টির এবং অপরিবর্তিত রয়েছে ১০ টির। এদিন সিএসইতে ২ কোটি ৫১ লাখ টাকায় ৭০৬ টি শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে।

পূর্বকোণ/এসএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট