চট্টগ্রাম সোমবার, ২২ জুলাই, ২০২৪

সর্বশেষ:

৬ কার্যদিবস পর পুঁজিবাজারে পতন

নিজস্ব প্রতিবেদক

১১ জুলাই, ২০২৪ | ১১:৪৭ পূর্বাহ্ণ

টানা উত্থানে থাকা স্বস্তির পুঁজিবাজারে চলতি মাসে প্রথম দরপতন ঘটেছে। গতকাল বুধবার টানা ৬ কার্যদিবস পর দেশের দুই পুঁজিবাজারে সূচকের পতন ঘটেছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ২৬ দশমিক ২০ পয়েন্ট কমে ৫ হাজার ৫৬৮ দশমিক ৪৫ পয়েন্টে নেমেছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩ দশমিক ৯৫ পয়েন্ট কমে ১৫ হাজার ৮৮৫ দশমিক ৬৭ পয়েন্টে নেমেছে।

 

কোরবানির ঈদের পর ১৯ জুন থেকে বুধবার পর্যন্ত পুঁজিবাজারে লেনদেন হয়েছে ১৫ দিন। এরমধ্যে ১২ কার্যদিবসেই সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে ডিএসইতে। এই ১২ কার্যদিবসে ডিএসই’র ডিএসইএক্স বেড়েছে ৪৫০ দশমিক ৬৪ পয়েন্ট। একই অবস্থা সিএসইতেও। নানামুখী চাপে ধুঁকতে থাকা বাজারে ১৫ কার্যদিবসে সিএসইতেও সার্বিক সূচকের পতন ঘটেছে তিনদিন। এই কার্যদিবসের পতন বাদ দিয়েও সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ১ হাজার ৩৩৮ দশমিক ৪৩ পয়েন্ট।

 

বাজার পর্যালোচনা করে দেখা যায়, গতকাল বুধবার ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্সের পাশাপাশি কমেছে বাকী দুই সূচকও। বাকি দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ৩ দশমিক ৮৫ পয়েন্ট কমে ১ হাজার ২১৯ দশমিক ৪৮ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৬ দশমিক ৪০ পয়েন্ট কমে ১ হাজার ৯৫৮ দশমিক ১৩ পয়েন্টে নেমেছে। এদিন ডিএসইতে ৩৯৪ টি কোম্পানির লেনদেনে শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম বেড়েছে ৯৮ টি, কমেছে ২৬৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৩০টি। এদিন ডিএসইতে সূচকের পাশাপাশি কমেছে শেয়ার হাতবদল ও লেনদেনের আর্থিক পরিমাণ। বুধবার ডিএসইতে হাতবদল হয়েছে ২ লাখ ৪২ হাজার ২৬৩টি শেয়ার। একই সময়ে লেনদেন হয়েছে প্রায় ৯৬৭ কোটি টাকা। অন্যদিকে সিএসই’র সার্বিক সূচক সিএএসপিআইয়ের পাশাপাশি কমেছে সিএসসিএক্স, সিএসই-৫০ এবং সিএসআই সূচক। তবে বেড়েছে সিএসই-৩০। এরমধ্যে সিএসসিএক্স ২ দশমিক ৫০ পয়েন্ট কমে ৯ হাজার ৫৬১ দশমিক ৫৭ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ০ দশমিক ০৫৯ পয়েন্ট কমে ১ হাজার ১২৯ দশমিক ৩৯ পয়েন্টে, সিএসআই ০ দশমিক ০৫৬ পয়েন্ট কমে ১ হাজার ৩৮ দশমিক ৩৮ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ২৭ দশমিক ০২ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৩৭১ দশমিক ৪৭ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে ২৮৪টি কোম্পানির লেনদেনে শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম বেড়েছে ১০৪টি, দাম কমেছে ১৫৩টি এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি। এদিন সিএসইতে ৪২ কোটি ৭৬ লাখ টাকায় ৫ হাজার ১৭টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের হাতবদল হয়েছে।

পূর্বকোণ/এসএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট