চট্টগ্রাম সোমবার, ০১ জুলাই, ২০২৪

রিজার্ভ আরও বেড়ে ২৭ বিলিয়ন ডলার ছাড়িয়েছে

অনলাইন ডেস্ক

২৮ জুন, ২০২৪ | ৭:২৮ অপরাহ্ণ

রেমিট্যান্সের ইতিবাচক ধারা অব্যাহত থাকা এবং আইএমএফের ঋণের তৃতীয় কিস্তিসহ প্রায় দুই বিলিয়ন ডলারের ঋণ পাওয়ায় বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ আরও বেড়ে প্রায় এক বছর আগের অবস্থায় ফিরেছে।

 

বাংলাদেশ ব্যাংকের হিসাবে, বৃহস্পতিবার দিনশেষে গ্রস রিজার্ভ দাঁড়িয়েছে ২৭ দশমিক ১৫ বিলিয়ন মার্কিন ডলার। আর আইএমএফের বিপিএম৬ পদ্ধতিতে ২২ বিলিয়ন ডলার।

 

গত মে মাসে গ্রস রিজার্ভ ছিল ২৪ দশমিক ১৯ বিলিয়ন ডলার। অর্থাৎ গত একমাসেই বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়েছে তিন বিলিয়ন ডলার। আর এর সাথে অর্থনীতিতে স্বস্তি ও আত্মবিশ্বাস বাড়তে শুরু করেছে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

 

করোনাভাইরাস মহামারির মধ্যেই ২০২১ সালে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ রেকর্ড উচ্চতায় পৌঁছে হয় ৪৮ বিলিয়ন ডলার। পৃথিবীর বহু দেশের কাছেই বাংলাদেশের এই সাফল্য দৃষ্টান্ত হিসেবে দেখা দেয়।

 

কিন্তু মহামারিতে অর্থনৈতিক স্থবিরতা এবং রাশিয়া- ইউক্রেন যুদ্ধের প্রভাবে আন্তর্জাতিক বাজারে জ্বালানিসহ সব ধরনের পণ্যের মূল্য কয়েকগুণ বৃদ্ধি পাওয়ায় বাংলাদেশেও এর নেতিবাচক প্রভাব পড়ে। কমতে শুরু করে রিজার্ভ।

 

গত জুন মাসে ৩১ দশমিক ২০ বিলিয়ন ডলারের গ্রস রিজার্ভ নিয়ে অর্থবছর শেষ হয়। এরপর ধীরে ধীরে কমতে থাকে। নভেম্বরে দাঁড়ায় ২৪ দশমিক ৮৯ বিলিয়নে। এরপর ডিসেম্বরে কিছু বাড়লেও জানুয়ারি থেকে তা আবার কমতে শুরু করে। মে মাসে নেমে ১০ বছর আগের অবস্থায় চলে যায়।

 

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট