চট্টগ্রাম শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

সর্বশেষ:

খাদ্যে ভেজাল বন্ধে সামাজিক আন্দোলন চান খাদ্যমন্ত্রী

কক্সবাজার সংবাদদাতা

১২ জুন, ২০২৪ | ৮:০৭ অপরাহ্ণ

খাদ্যে ভেজাল রোধে সামাজিক আন্দোলনের ডাক দিয়েছেন খাদ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার। তিনি বলেছেন, এই আন্দোলনে সমাজের সকল স্তরের মানুষের অংশগ্রহণ প্রয়োজন। মসজিদের ইমাম, স্কুলের শিক্ষক, সমাজের নেতৃবৃন্দ সকলকেই এগিয়ে আসতে হবে।

 

বুধবার (১২ জুন) দুপুরে কক্সবাজারে হোটেল রেস্তোরাঁ ও খাদ্য ব্যবস্থাপনায় নিরাপদ খাদ্য নিশ্চিত কল্পে করণীয় শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 

মন্ত্রী বলেন, পরিবারে পরিবারে নিরাপদ খাদ্য গ্রহণের অভ্যাস তৈরি করতে হবে। বিশেষজ্ঞদের নিয়ে নিরাপদ খাদ্য নির্দেশিকা তৈরি করা হয়েছে। বিভিন্ন মাধ্যমে প্রচারণা চালানো হচ্ছে। এই কাজে সকলের অংশগ্রহণ ছাড়া সফলতা অর্জন সম্ভব নয়।

 

খাদ্যমন্ত্রী বলেন, পুষ্টিকর লাল চাল খাওয়ার অভ্যাস তৈরি করতে হবে। পলিশ চালের পুষ্টিগুণ নষ্ট হয়। নতুন আইন করে পলিশ বন্ধের ব্যবস্থা নেওয়া হয়েছে।

 

সাধন চন্দ্র মজুমদার বলেন, সরকার নিরাপদ খাদ্য আইন-২০১৩ প্রণয়ন করেছে এবং বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ প্রতিষ্ঠা করেছে। ভেজাল খাদ্য প্রতিরোধে অন দ্য স্পট স্ক্রিনিং, মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে এবং ভেজালকারীদের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা করা হয়েছে।

 

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের প্রফেসর ড. মো. মনির উদ্দিন।

 

কক্সবাজারের জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন খাদ্য সচিব মো. ইসমাইল হোসেন, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. জাকারিয়া ও কক্সবাজার রেস্তোরাঁ মালিক সমিতির সভাপতি নাইমুল হক টুটুল।

 

সেমিনার শেষে সিদ্ধান্ত হয় খাদ্যে ভেজাল রোধে সরকারি, বেসরকারি ও জনগণের সমন্বিত প্রচেষ্টা গড়ে তোলা হবে। স্কুল-কলেজের পাঠ্যক্রমে নিরাপদ খাদ্য বিষয়ে শিক্ষা দেওয়া হবে। সরবরাহ ব্যবস্থায় কঠোর নজরদারি চালানো হবে।

 

 

পূর্বকোণ/এরফান/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট