চট্টগ্রাম মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪

রোজার ঈদে মিলতে পারে ৯ দিনের ছুটি

৮ মে, ২০১৯ | ২:৪৮ পূর্বাহ্ণ

শব-ই কদরের পরের দিন ছুটি ঘোষণা হলে এবারের রোজার ঈদে টানা নয় দিনের ছুটি মিলে যেতে পারে সরকারি চাকরিজীবীদের। ২০১৯ সালের বর্ষপঞ্জি অনুযায়ী, রমজান মাস ২৯ দিন ধরে নিয়ে ৪ থেকে ৬ জুন ঈদুল ফিতরের ছুটি নির্ধারণ করা আছে। রোজা ৩০টি হলে ঈদ হবে ৬ জুন, সেক্ষেত্রে ৭ জুনও ঈদের ছুটি থাকবে। ৫ জুন ঈদ হলে তিন দিনের ঈদের ছুটির সঙ্গে দুই দিনের সাপ্তাহিক ছুটি মিলিয়ে ৪ থেকে ৮ জুন টানা পাঁচ দিন ছুটি পাওয়া যাবে। ৪ জুন ঈদের ছুটি শুরুর আগে ২ জুন থাকবে শব-ই কদরের ছুটি। এরপর ৩ জুন শুধু অফিস খোলা। প্রধানমন্ত্রী নির্বাহী আদেশে ৩ জুন ছুটি ঘোষণা করলে টানা নয় দিনের ছুটি মিলে যাবে সরকারি চাকরিজীবীদের।-বিডিনিউজ
কারণ ৩১ মে ও ১ জুন শুক্র-শনিবার সাপ্তাহিক ছুটি। ২ জুন শব-ই কদরের ছুটি। ৩ জুন ছুটি ঘোষণা হলে ৩১ মে থেকে থেকে ৮ জুন পর্যন্ত টানা নয় দিনের ছুটি থাকবে।
২০১৬ সালে রোজার ঈদের সময় প্রধানমন্ত্রী একদিন ছুটি ঘোষণা করায় টানা নয় দিনের ছুটি পেয়েছিলেন সরকারি চাকুরেরা। রোজার ঈদের সময় ৩ জুন ছুটি দেওয়া হলে যে দীর্ঘ ছুটি মিলবে, তা নজরে এসেছে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনেরও।
তবে ৩ জুনের ছুটি নিয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেই জানিয়ে তিনি মঙ্গলবার বলেন, এই ছুটি ঘোষণা প্রধানমন্ত্রীর এখতিয়ার, কোনো অগ্রগতি থাকলে জানাব।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ঈদে কয়েক দিন ছুটি থাকলে মানুষের বাড়ি যেতে ও কর্মস্থলে ফিরতে সুবিধা হয়। সেই বিবেচনায় ৩ জুন ছুটি ঘোষণার বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব পাঠাবে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট