চট্টগ্রাম শনিবার, ২৭ জুলাই, ২০২৪

সর্বশেষ:

নতুন কোন শিক্ষাপ্রতিষ্ঠান আপাতত এমপিওভুক্ত হচ্ছে না: শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক

৯ জুন, ২০২৪ | ৩:০৫ অপরাহ্ণ

নতুন কোন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার পরিকল্পনা আপাতত সরকারের নেই বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ব্যরিস্টার মহিবুল হাসান চৌধুরী। রবিবার (৯ জুন) সংসদের বাজেট অধিবেশনে সরকারদলীয় সংসদ সদস্য এম আব্দুল লতিফের লিখিত প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

 

শিক্ষামন্ত্রী বলেন, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল-কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ এর আলোকে শিক্ষার্থীর সংখ্যা, পাসের হার, প্রাপ্যতা ও প্রয়োজনীয় যোগ্যতার ভিত্তিতে এমপিওভুক্ত করা হয়ে থাকে। শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা একটি চলমান প্রক্রিয়া। এমপিওভুক্ত করার কাজটি বর্তমানে ডিজিটাল পদ্ধতিতে অটোমেশনের মাধ্যমে শেষ হচ্ছে।

 

তিনি আরও বলেন, চলতি অর্থবছরের আর এক মাসেরও কম সময় রয়েছে। এই স্বল্পসময়ে নতুন কোন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার পরিকল্পনা আপাতত সরকারের নেই। এ সময় দেশে ৪৬১৩টি এমপিওবিহীন শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে বলে জানান শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

 

এমপি মো. সিদ্দিকুর রহমান পটোয়ারীর অপর এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষকরা মানুষ গড়ার কারিগর। বেসরকারি শিক্ষকদের অবসরভাতা ও কল্যাণ-ভাতা প্রাপ্তিতে বিলম্বের সমস্যা সমাধানে সরকার আন্তরিক রয়েছে। মূলত এ খাতে পর্যাপ্ত অর্থসংস্থান না থাকায় বেশি সময় লাগছে এবং সমস্যা তৈরি হচ্ছে। ইতোমধ্যে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে সমস্যা সমাধানে কমিটি গঠন করা হয়েছে। গঠিত কমিটি তাদের কার্যক্রম শুরু করেছে।

 

এমপি ফরিদা ইয়াসমিনের এক প্রশ্নের জবাবে মহিবুল হাসান চৌধুরী বলেন, বর্তমানে দেশে মোট ১১৪টি বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমতি দেওয়া হয়েছে। যার মধ্যে ১০৫টির কার্যক্রম চলছে। তবে এসব বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ২৯টিতে, প্রো-ভাইস চ্যান্সেলর ৮০টি এবং ৩৫টি ট্রেজারার পদ শূন্য রয়েছে।

 

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট