চট্টগ্রাম মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪

সর্বশেষ:

পানির দাম ১০ শতাংশ বাড়ানো অযৌক্তিক : ক্যাব

অনলাইন ডেস্ক

২ জুন, ২০২৪ | ৭:৫৮ অপরাহ্ণ

পানির দাম ১০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত ঘোষণা করেছে ঢাকা ওয়াসা। আগামী ১ জুলাই থেকে নতুন এ দর কার্যকর হবে। পানির দাম বাড়ানোর এ সিদ্ধান্তকে অন্যায্য ও অযৌক্তিক বলে তীব্র প্রতিবাদ করছে সেবরকারি সংস্থা কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।

 

রোববার ( ২ জুন) এক বিজ্ঞপ্তিতে এ প্রতিবাদ জানিয়েছে সংগঠনটি।

 

ক্যাব জানায়, ১ জুলাই থেকে পানির দাম ১০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত ঘোষণা করেছে ঢাকা ওয়াসা। নতুন করে নির্ধারিত দাম অনুযায়ী-আবাসিক গ্রাহকদের জন্য প্রতি এক হাজার লিটার পানির দাম নির্ধারণ করা হয়েছে ১৬ টাকা ৭০ পয়সা, যার দাম বর্তমানে ১৫ টাকা ১৮ পয়সা। আর বাণিজ্যিক গ্রাহকদের জন্য একই পরিমাণ পানির নতুন দাম নির্ধারণ করা হয়েছে ৪৬ টাকা ২০ পয়সা, যা বর্তমানে ৪২ টাকা। পানির মূল্য প্রায় ১০ শতাংশ বাড়ানোর এই সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ করছে ক্যাব। দুর্নীতি, অপচয় ও অব্যবস্থাপনা রোধ করলে পানির মূল্য বৃদ্ধি করা লাগবে না বলে মনে করে ক্যাব।

 

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও ঊর্ধ্বমুখী মূল্যস্ফীতি এমনিতেই জনজীবনকে আর্থিকভাবে দারুণ চাপে ফেলেছে, মানুষ ভীষণ কষ্টে আছে। মূল্য সমন্বয়ের নামে বিদ্যুৎ ও জ্বালানির দাম বাড়ানো হয়েছে। একই কায়দায় ঢাকা ওয়াসাও পানির দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। বর্ধিত পানির দাম বহাল থাকলে জনমানুষের জীবনে দারুণতর আর্থিক কষ্টের বোঝা চাপিয়ে দেওয়া হবে।

 

সেবার পরিবর্তে বাণিজ্যিক ধারায় প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা চালিয়ে, সরকারের কাছ থেকে একদিকে ভর্তুকি নিয়ে, অন্যদিকে কোম্পানির মুনাফা দেখিয়ে ঢাকা ওয়াসা যে লুণ্ঠনমূলক ব্যয় ও লুণ্ঠনমূলক মুনাফার প্রক্রিয়া তৈরি করেছে, তা যেমন অগ্রহণযোগ্য, তেমনই জনস্বার্থের পরিপন্থী।

 

 

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট