চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২০ জুন, ২০২৪

সর্বশেষ:

চট্টগ্রামের দুটিসহ একনেকে ১১ প্রকল্প অনুমোদন

অনলাইন ডেস্ক

২৮ মে, ২০২৪ | ৩:১৭ অপরাহ্ণ

১৪ হাজার ৩৩৭ কোটি ৩৮ লাখ টাকা ব্যয় সম্বলিত ১১টি প্রকল্প অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। মঙ্গলবার (২৮ মে) প্রধানমন্ত্রী ও একনেক-এর চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে রাজধানীর শেরে বাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় এসব প্রকল্প অনুমোদন দেওয়া হয়।

 

অনুমোদিত প্রকল্পের মধ্যে সরকারি অর্থায়ন ৬ হাজার ৫৪১ কোটি ৫২ লাখ টাকা, বৈদেশিক অর্থায়ন ৭ হাজার ৮৭৯ কোটি ১৫ লাখ টাকা।

 

অনুমোদিত প্রকল্পসমূহ হলো: পানি সম্পদ মন্ত্রণালয়ের ২টি প্রকল্প যথাক্রমে চট্টগ্রাম জেলার বোয়ালখালী উপজেলাধীন কর্ণফুলী নদী ও সংযুক্ত খালসমূহের বিভিন্ন স্থানে ভাঙন রোধকল্পে তীর সংরক্ষণ কাজ প্রকল্প এবং দক্ষিণ চট্টগ্রামের বাঁশখালী ও আনোয়ারা উপজেলায় টেকসই পানি ব্যবস্থাপনা (১ম পর্যায়) প্রকল্প; খাদ্য মন্ত্রণালয়ের নওগাঁ জেলার মহাদেবপুর উপজেলায় ৪৮ হাজার মেট্রিকটন ধারণ ক্ষমতাসম্পন্ন চালের আধুনিক স্টিল সাইলো নির্মাণ প্রকল্প।

 

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের রাজশাহী, নাটোর ও চাঁপাইনবাবগঞ্জ জেলার গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প; কৃষি মন্ত্রণালয়ের ‘Technical Assistance for Repurposing of Agricultural Public Support Towards a Sustainable Food System Transformation in Bangladesh (TARAPS)’ প্রকল্প; নৌপরিবহন মন্ত্রণালয়ের বিআইডব্লিউটিসির জন্য ৩৫টি বাণিজ্যিক ও ৮টি সহায়ক জলযান সংগ্রহ এবং ২টি নতুন স্লিপওয়ে নির্মাণ প্রকল্প; সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের কুমিল্লা-লালমাই-চাঁদপুর-লক্ষ্মীপুর-বেগমগঞ্জ (আর-১৪০) (লক্ষ্মীপুর আন্তঃজেলা বাসস্ট্যান্ড হতে বেগমগঞ্জ চৌরাস্তা) এবং বেগমগঞ্জ-সোনাইমুড়ী-রামগঞ্জ (আর-১৪২) (সোনাইমুড়ী হতে রামগঞ্জ) আঞ্চলিক মহাসড়ক চার লেন সড়ক উন্নয়ন প্রকল্প; বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের কক্সবাজার বিমানবন্দর উন্নয়ন (১ম পর্যায়) প্রকল্প; ১. সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, ২. বিদ্যুৎ বিভাগ, ৩. স্থানীয় সরকার বিভাগ, ৪. পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়, ৫. অর্থনৈতিক সম্পর্ক বিভাগসহ মোট ৫টি বিভাগের সমন্বয়কারী বিভাগ অর্থনৈতিক সম্পর্ক বিভাগের গুচ্ছ প্রকল্প ‘Host and Forcibly Displaced Myanmar Nationals (FDMN)/Displaced Rohingya Population (DRP) Enhancement of Lives through a Multi-Sectoral Approach Project (HELP): Infrastructure Related Project’ প্রকল্প।

 

১. প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, ২. স্বাস্থ্যসেবা বিভাগ, ৩. স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ, ৪. মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, ৫. সমাজকল্যাণ মন্ত্রণালয়, ৬. দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়সহ মোট ৬টি বিভাগের সমন্বয়কারী বিভাগ অর্থনৈতিক সম্পর্ক বিভাগের গুচ্ছ প্রকল্প ‘Inclusive Services and Opportunities (ISO) for Host communities and FDMN Populations Project’ প্রকল্প; এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর এ পানি শোধনাগার ও গভীর নলকূপ স্থাপন প্রকল্প।

 

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের; শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন; বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী মুহাম্মদ ফারুক খান; ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, কৃষিমন্ত্রী মো. আব্দুস শহীদ; যুব ও ক্রীড়া মন্ত্রী নাজমুল হাসান ও শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীসহ সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা সভার কার্যক্রমে অংশ নেন। সভায় মন্ত্রিপরিষদ সচিব, এসডিজির মুখ্য সমন্বয়ক, পরিকল্পনা কমিশনের সদস্যরা, সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহের সিনিয়র সচিব ও সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট