চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২০ জুন, ২০২৪

সর্বশেষ:

শিল্পী সমিতি: নিপুণের রিটে স্থগিত ডিপজলের সাধারণ সম্পাদক পদ

অনলাইন ডেস্ক

২০ মে, ২০২৪ | ১:৩৯ অপরাহ্ণ

চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে বিপক্ষ প্যানেলের পরাজিত প্রার্থী চিত্রনায়িকা নিপুণ আক্তারের রিটের প্রেক্ষিতে স্থগিত হয়ে গেল বিজয়ী প্রার্থী মনোয়ার হোসেন ডিপজলের সাধারণ সম্পাদক পদ। আপাতত তিনি এই পদে দায়িত্ব পালন করতে পারবেন না।

সোমবার রিটের শুনানি শেষে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। একইসঙ্গে পরাজিত প্রার্থী নিপুণ আক্তারের অভিযোগ তদন্তের নির্দেশও দেওয়া হয়েছে।

আদালতে নিপুণের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী শাহ মনজুরুল হক।

গত ১৯ এপ্রিল এফডিসিতে অনুষ্ঠিত হয় শিল্পী সমিতির ২০২৪-২৬ মেয়াদের নির্বাচনের ভোটগ্রহণ। সেখানে সাধারণ সম্পাদক পদে ডিপজলের কাছে ২৬ ভোটে পরাজিত হন নিপুণ আক্তার। সে সময় এই নায়িকা বিজয়ী প্রার্থীদের ফুল দিয়ে বরণও করে নেন।

এর প্রায় এক মাস পর গত ১৫ মে ভোটে অনিয়ম ও কারচুপির অভিযোগ এনে হাইকোর্টে রিট করেন নিপুণ। রিটে বর্তমান কমিটির উপর নিষেধাজ্ঞা চাওয়া হয়। এছাড়া নির্বাচনের ফলাফল বাতিলসহ নতুন নির্বাচনের তফসিল দেওয়ার দাবিও ওঠে।

কিন্তু এত দেরিতে কেন রিট করলেন নিপুণ?

এ প্রসঙ্গে নায়িকা সম্প্রতি গণমাধ্যমকে বলেন, ‘রিট আরও আগেই করা উচিত ছিল। ভোট হয় শুক্রবার, ফলাফল আসে শনিবার সকালে। রবিবারই রিটটি করা দরকার ছিল। কিন্তু আমি অসুস্থ হয়ে পড়ি এবং জরুরি কাজে যুক্তরাজ্য হয়ে যুক্তরাষ্ট্রে আসার কারণে সেটি সম্ভব হয়নি।’

তাহলে সে সময় ভোটে বিজয়ী সভাপতি ও সাধারণ সম্পাদকের গলায় ফুলের মালা পরিয়ে শুভেচ্ছা জানিয়েছিলেন কেন নিপুণ?

অভিনেত্রী বলেছিলেন, ‘যেহেতু আমি ভোটের ফলাফল পর্যন্ত ছিলাম। তাছাড়া ওই সময় সেটি করা ছাড়া কোনো উপায় ছিল না। তাছাড়া মিশা-ডিপজল প্যানেলের সঙ্গে নির্বাচন কমিশন, আপিল বোর্ডের যোগসাজশে ভেতরে-ভেতরে যে এত বড় অনিয়ম চলে আসছিল, সেটি ফলাফল প্রকাশের অনেক পরে স্পষ্ট হয়েছে।’

এর আগে ২০২২-২৪ মেয়াদের নির্বাচনেও সাধারণ সম্পাদক পদে বিপক্ষ প্যানেলের প্রার্থী জায়েদ খানের কাছে হেরে গিয়েছিলেন নিপুণ। সে সময় তিনি জায়েদের বিরুদ্ধে নির্বাচনি আচরণবিধি ভঙ্গের লিখিত অভিযোগ করলে নির্বাচনি আপিল বোর্ডে জায়েদের প্রার্থিতা বাতিল হয়ে যায়। পাশাপাশি নিপুণকে সাধারণ সম্পাদক পদে জয়ী ঘোষণা করা হয়।

ওই ঘটনা হাইকোর্ট হয়ে উচ্চ আদালতের আপিল বিভাগ পর্যন্ত পৌঁছে যায়। শেষ পর্যন্ত আপিল বিভাগের চূড়ান্ত রায় যায় নিপুণের পক্ষে। তিনিই গত দুই বছর শিল্পী সমিতির দায়িত্ব পালন করেন। এবার নিপুণের রিটে স্থগিত ডিপজলের পদ। এই জল কতদূর গড়ায় এখন সেটাই দেখার।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট