চট্টগ্রাম রবিবার, ২৩ জুন, ২০২৪

আজ আত্মীয়স্বজনের বাড়িতে বেড়ানোর দিন

অনলাইন ডেস্ক

১৮ মে, ২০২৪ | ৪:০৩ অপরাহ্ণ

আজ ১৮ মে, ভিজিট ইয়োর রিলেটিভস ডে। অর্থাৎ এদিনে অনায়াসে যেতে পারেন আত্মীয়-স্বজনের বাড়িতে।

আত্মীয়-স্বজনের বাড়িতে বেড়াতে যাওয়া বাঙালি সমাজের বিশেষ সংস্কৃতি। বিশেষ করে সারা বছর যাদের সঙ্গে দেখাসাক্ষাৎ হয় না, ঈদের সময় তাদের সঙ্গে যোগাযোগ হয় এবং তারা পরস্পরের বাড়িতে বেড়াতে আসে। এছাড়াও গ্রীষ্মের বন্ধে সন্তানদের নিয়েও যাওয়া হয় নানাজনের বাড়িতে। এর মাধ্যমে আত্মীয়তার সম্পর্ক রক্ষা পায় এবং একে অন্যের দুঃখের অংশীদার হয়।

হলিডে ক্যালেন্ডারের তথ্যানুযায়ী, ১৯৬০-এর দশকে আমেরিকায় দিনটির চল শুরু হয়। তবে করোনা মহামারির সময় এটি দারুণ জনপ্রিয়তা পায়। এই মহামারিকাল মানুষকে আত্মীয়স্বজনের কাছাকাছি থাকার প্রয়োজনীয়তা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয় যেন।

যতই কাছের মানুষ হোক না কেন, বিনা নিমন্ত্রণে ও না জানিয়ে অন্যের বাড়িতে হাজির হওয়া ভালো দেখায় না। তাই রওনা দেওয়ার আগে জানিয়ে যাওয়া ভালো। তা না হলে অপ্রস্তুত অবস্থায় পড়তে পারেন। সঙ্গে অন্য বন্ধু, পোষা প্রাণী, শিশু নিয়ে গেলে সেটিও জানান।

আতিথ্য গ্রহণের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করার অন্যতম উপায় হলো উপহার। সেটা সবসময় দামি হতে হবে এমন কোনো কথা নেই। মনে রাখতে হবে, বেড়াতে গেলে নিজের স্বাচ্ছন্দ্যের চেয়ে ওই বাড়ির সদস্যদের পছন্দ-অপছন্দকে প্রাধান্য দিতে হবে।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট