চট্টগ্রাম মঙ্গলবার, ২১ মে, ২০২৪

সর্বশেষ:

ভারতের নির্বাচনের পরই দীর্ঘমেয়াদি ভিসার বিষয়ে ব্যবস্থা: নানক

অনলাইন ডেস্ক

১৪ মে, ২০২৪ | ৭:১১ অপরাহ্ণ

ভারতের ভিসাপ্রাপ্তি সহজ করা, ভোগান্তি কমানো এবং চাপ কমাতে দুই বছর মেয়াদি ভিসা চালু বা দীর্ঘমেয়াদি ভিসার বিষয়ে দেশটির সাধারণ নির্বাচনের পরই ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক।

 

মঙ্গলবার (১৪ মে) সচিবালয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে মন্ত্রীর দপ্তরে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাৎ শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

 

বস্ত্র ও পাটমন্ত্রী আরও বলেন, আজকে ভারতের হাইকমিশনারের সঙ্গে অনেক বিষয়ে আলোচনা হয়েছে। এর মধ্যে ভারতের ভিসা পেতে মানুষের যে ভোগান্তি হচ্ছে সেজন্য ভিসা ব্যবস্থা আরও সহজ করার অনুরোধ করেছি। যেন মানুষ অল্প সময়ের মধ্যে ভিসা পেতে পারে।

 

ভিসা প্রক্রিয়া সহজ করা নিয়ে ভারত কী বলেছে- জানতে চাইলে তিনি বলেন, আমরা যে সমস্যাগুলোর কথা বলেছি সে বিষয়ে তারা একমত। তারা বলেছেন- সমস্যাগুলো সমাধানের চেষ্টা করা হচ্ছে। তবে তাদের এতো বেশি লোড হয়, যা কখনো কখনো ওভারলোড হয়ে যায়। সেটা সামাল দিতে যা প্রয়োজন তা করতে হবে।

 

তিনি বলেন, আমি গত বছর রাজনৈতিক সফরে ভারতে গিয়েছিলাম। সে সময় ভারতের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় এ বিষয়টি বলেছি।

 

ভিসার চাপ কমাতে ভারতে অনএরাইভেল ভিসা পেতে কোনো উদ্যোগ নেওয়া হবে কি না- এমন প্রশ্নে নানক বলেন, এ বিষয়ে তাদের সঙ্গে আলোচনা হয়েছে। তাদের উদাহরণ হিসেবে সৌদি আরবের ভিসা অনেক সহজ করার কথা বলেছি৷ কাজেই আপনাদের (ভারতের) আগের জায়গায় থাকলে চলবে না। তিনি বলেন, তাদের (হাইকমিশনারকে) বলেছি- আপনারা বলছেন ওভারলোড হচ্ছে। সেটা কমাতে আমাদের যে ভিসা দিচ্ছেন সেটা দুই বছর মেয়াদি দিলে লোড কম হতো। লোড কমাতে ভিসা দীর্ঘমেয়াদি হতে হবে। এ বিষয়ে হাইকমিশনার একমত হয়েছেন। তিনি বলেছেন আমরা চেষ্টা করছি। নির্বাচনের পরে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

 

 

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট