চট্টগ্রাম শুক্রবার, ২৪ মে, ২০২৪

স্মার্ট বাংলাদেশের জন্য প্রয়োজন স্মার্ট ডেটা: অর্থ প্রতিমন্ত্রী

অনলাইন ডেস্ক

৯ মে, ২০২৪ | ৮:৪৩ অপরাহ্ণ

অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান বলেছেন, স্মার্ট বাংলাদেশের জন্য স্মার্ট ডেটা প্রয়োজন। শুধু পর্যাপ্ত ডেটা থাকলেই হবে না, আমাদের প্রয়োজন গুণগত, উপযুক্ত ও নির্ভরযোগ্য ডেটা। নীতি নির্ধারণ, সম্পদের সুষম বণ্টন ও জনসেবা প্রদানে নির্ভরযোগ্য ও মানসম্পন্ন ডেটা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

তিনি বলেন, অর্থ মন্ত্রণালয় দেশের আর্থিক ও বাণিজ্যিক উন্নয়ন এবং সহায়ক শুল্কনীতির মাধ্যমে দেশের রফতানি বৃদ্ধিতে ভূমিকা রাখছে। প্রতিবছর বাংলাদেশ অর্থনৈতিক সমীক্ষার মাধ্যমে সামষ্টিক অর্থনীতি এবং বিভিন্ন খাতের উন্নয়ন ও অগ্রগতি প্রকাশ করছে অর্থ মন্ত্রণালয়।

অর্থ প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন বাংলাদেশের সুসংগঠিত উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নে গুণগত পরিসংখ্যানের গুরুত্ব বিবেচনা করে ১৯৭৪ সালে বাংলাদেশ ব্যুরো অব স্ট্যাটিস্টিকস (বিবিএস) প্রতিষ্ঠা করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কার্যকর পরিকল্পনার জন্য সময়োপযোগী এবং মানসম্পন্ন পরিসংখ্যান ব্যবস্থার ওপর জোর দিয়েছেন। প্রধানমন্ত্রীর দুরদর্শী ও সময়োপযোগী সিদ্ধান্তের কারণে কভিড মহামারী ও বৈশ্বিক সংকটের সময়েও বাংলাদেশের মানুষের জীবনযাত্রা সুরক্ষিত ছিল। দেশের আর্থসামাজিক উন্নয়নে তিনি মেগাপ্রকল্পগুলো বাস্তবায়ন করেছেন।

বৃহস্পতিবার (৯ মে) মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই) ও বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান পলিসি এক্সচেঞ্জের যৌথ আয়োজনে ‘পারচেজিং ম্যানেজারস ইনডেক্স (পিএমআই)’ সূচক প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ওয়াসিকা আয়শা খান বলেন, বাংলাদেশে পারচেজিং ম্যানেজারস ইনডেক্স (পিএমআই) ব্যবসায়িক সিদ্ধান্ত গ্রহণে সহায়ক হবে। রিয়েল টাইম ডেটার মাধ্যমে এটি অর্থনীতির সকল খাতের তথ্য প্রদান করবে। জনগণের সার্বিক উন্নয়নে সরকারি ও বেসরকারি খাত এক সঙ্গে কাজ করে যাবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ডেপুটি ব্রিটিশ হাইকমিশনার ম্যাট ক্যানেল। আরো বক্তব্য দেন অর্থ বিভাগের অতিরিক্ত সচিব মো. আবদুর রহমান, এমসিসিআইর প্রেসিডেন্ট কামরান টি রহমান ও নিহাদ কবীর। ধন্যবাদ জ্ঞাপন করেন সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হাবিবুল্লাহ করিম।

পলিসি এক্সচেঞ্জের চেয়ারম্যান এম মাশরুর রিয়াজ পিএমআই বিষয়ে বিস্তারিত তুলে ধরেন। বাংলাদেশে পিএমআই সূচক প্রকাশে সহযোগিতা করছে যুক্তরাজ্যের ফরেন, কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট কার্যালয় (এফসিডিও)। অনুষ্ঠানে জানানো হয় এপ্রিল মাসে ৬২.২ বাংলাদেশের পিএমআই সূচক। অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক ও বাণিজ্য সংগঠনের প্রতিনিধিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট