চট্টগ্রাম মঙ্গলবার, ২৮ মে, ২০২৪

এমন বৃষ্টি কতদিন চলতে পারে- জানাল আবহাওয়া অফিস

অনলাইন ডেস্ক

৭ মে, ২০২৪ | ১২:২৭ অপরাহ্ণ

দেশজুড়ে আগামী সাতদিন বিচ্ছিন্নভাবে বৃষ্টির প্রবণতা থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। রেকর্ড একটানা তাপপ্রবাহের পর রবিবার রাতে চট্টগ্রামসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টির দেখা মেলে। প্রচণ্ড গরমে জনজীবনে কিছুটা ‘স্বস্তি’ আসে তাতে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মনোয়ার হোসেন গতকাল সোমবার সন্ধ্যায় বলেন, সিলেট, চট্টগ্রাম, ময়মনসিংহ ও ঢাকা বিভাগে বৃষ্টিপাতের প্রবণতা ছিল বেশি। আগামী সাত দিনও সারা দেশে বিচ্ছিন্ন বৃষ্টিপাতের সম্ভাবনা অব্যাহত থাকবে। গতকাল বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত তিন ঘণ্টায় ফেনীতে সর্বোচ্চ ১০৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। 

৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ মঙ্গলবার রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। সারা দেশে আজ দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে, রাতে তা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এদিকে পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান বাংলাদেশ ও বৈশ্বিক আবহাওয়া সংস্থাগুলোর তথ্যের বরাত দিয়ে নদ-নদীর বিষয়ে ধারণা দিয়েছেন।

তিনি জানিয়েছেন, দেশের উত্তর–পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন উজানে আগামী ২৪ ঘণ্টায় (সোমবার) মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। এতে সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জের প্রধান নদ–নদীর পানি বাড়তে পারে। নেত্রকোণা ও কিশোরগঞ্জের প্রধান নদ–নদীর পানির সমতল স্থিতিশীলভাবে বাড়তে পারে।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট