চট্টগ্রাম বুধবার, ২২ মে, ২০২৪

সর্বশেষ:

যুক্তরাষ্ট্রকে নিজের ঘর সামলাতে বললেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

২ মে, ২০২৪ | ৫:১২ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের বিভিন্ন মানবাধিকার লঙ্ঘনের ঘটনা তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাদের দেশে প্রতিনিয়ত মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। তাদের আগে নিজের ঘর সামলানো উচিত।

সাম্প্রতিক থাইল্যান্ড সফর নিয়ে বৃহস্পতিবার (২ মে) গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

 

এক প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, তাদের দেশে এই যে প্রতিনিয়ত মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে, গুলি করে একেবারে সাধারণ নিরীহ মানুষকে হত্যা করা হচ্ছে, এসব তো তাদের দেখা উচিত। নিজের ঘর আগে সামলানো উচিত।

 

তিনি বলেন, আমেরিকায় বিভিন্ন স্কুল, বিভিন্ন শপিং মল, রেস্টুরেন্টে অনবরত গুলি হচ্ছে, আর মানুষ মারা যাচ্ছে। এমন কোনো দিন নেই বোধ হয়, আমেরিকায় মানুষ না মারা হচ্ছে। তাদের সেদিকে নজর দেওয়া উচিত।

 

আমেরিকায় বাংলাদেশি নিহত হওয়ার ঘটনার প্রতিবাদ করে শেখ হাসিনা বলেন, এর আগেও আমাদের বাংলাদেশি কয়েকজনকে হত্যা করা হয়েছে। আমরা প্রতিবাদ করেছি এবং বিচার করে তারা আমাকে জানিয়েছে। আমাদের যেটুকু করার, সেটুকু আমরা করে যাচ্ছি।

 

তিনি বলেন, শুধু এখানেই নয়, আমেরিকায় বসেও প্রতিবাদ জানানো হচ্ছে।

 

সম্প্রতি ফিলিস্তিনের ওপর ইসরায়েলি হামলার প্রতিবাদে বিভিন্ন আন্দোলন দমন করতে আমেরিকার পুলিশের ভূমিকার সমালোচনা করেন প্রধানমন্ত্রী।

 

শেখ হাসিনা বলেন, আমরা যদি আমাদের পুলিশকে বলে দিই, আমেরিকার পুলিশ যেভাবে আন্দোলন থামায়, সেই পদ্ধতি তারা অনুসরণ করতে পারে! সেটা করতে পারি? আমরা তো ধৈর্য ধরতে বলেছিলাম। ২৮ অক্টোবর আমি তো পুলিশকে বলেছিলাম ধৈর্য ধরতে। তাদের (পুলিশকে) পিটিয়ে মেরেছে। সেই সঙ্গে তাদের হাসপাতালে আক্রমণ, গাড়ি পোড়ানো হয়েছে। কাজেই আমার মনে হয়, এখন আমাদের পুলিশ কিন্তু আমেরিকান স্টাইলে আন্দোলন দমানোর ব্যবস্থাটা নিতে পারে। আমার মনে হয়, সাংবাদিকরা এ বিষয়ে আমাকে সমর্থন করবেন।

 

সংবাদ সম্মেলন সঞ্চালনা করেন প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মো. নজরুল ইসলাম।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট