চট্টগ্রাম বৃহষ্পতিবার, ৩০ মে, ২০২৪

সর্বশেষ:

কিউএস র‍্যাংকিংয়ে বাংলাদেশের ৩ বিশ্ববিদ্যালয়

অনলাইন ডেস্ক

১৩ এপ্রিল, ২০২৪ | ৯:২৪ অপরাহ্ণ

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডসের (কিউএস) পৃথিবীর শীর্ষ বিশ্ববিদ্যালয়ের তালিকায় এক হাজারের মধ্যে স্থান পেয়েছে বাংলাদেশের তিন বিশ্ববিদ্যালয়। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ৬৯১ থেকে ৭০০ অবস্থানে, বুয়েট ৮০১ থেকে ৮৫০ অবস্থানে ও বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ৮৫১ থেকে ৯০০ অবস্থানে আছে।

 

অন্যদিকে, সেরা এক হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে ভারতের ৪৫টি ও পাকিস্তানের ১৪টি বিশ্ববিদ্যালয় জায়গা করে নিয়েছে। 

 

ভারতের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে আছে আইআইটি বোম্বে, ১৪৯তম অবস্থানে। আর পাকিস্তানের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে আছে কায়েদে আজম ইউনিভার্সিটি, ৩১৫তম অবস্থানে।

 

এ তালিকায় বিশ্বের সেরা তিন বিশ্ববিদ্যালয় হলো এমআইটি, ক্যামব্রিজ ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। সেরা ১০ এর মধ্যে এশিয়ার একটি মাত্র বিশ্ববিদ্যালয় আছে। সেটি হলো ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর।

 

এদিকে, বিভাগভিত্তিক র‍্যাংকিংয়ের ক্ষেত্রে কলা ও মানবিক বিভাগে জায়গা পেয়েছে বাংলাদেশের একটি মাত্র বিশ্ববিদ্যালয়। এর ৫০১ থেকে ৫৫০ অবস্থানে আছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এ তালিকায় ভারতের ৬টি বিশ্ববিদ্যালয় জায়গা পেয়েছে। এ বিভাগে সেরা তিন বিশ্ববিদ্যালয় হলো হার্ভার্ড, ক্যামব্রিজ, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

প্রকৌশল ও প্রযুক্তি বিভাগে বাংলাদেশের দুটি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। এর মধ্যে বুয়েট ৩০৫ তম অবস্থানে এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ৫০০ থেকে ৫৫০ অবস্থানের মধ্যে রয়েছে। এ বিভাগে ভারতের ১৬টি ও পাকিস্তানের ৩টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। এ বিভাগে সেরা তিন বিশ্ববিদ্যালয় হলো এমআইটি, স্ট্যানফোর্ড ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

 

লাইফ সায়েন্স ও মেডিসিন বিভাগে বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয় স্থান পায়নি। এ বিভাগে ভারতের ৩টি ও পাকিস্তানের ৩টি বিশ্ববিদ্যালয় রয়েছে। এ বিভাগে সেরা তিন বিশ্ববিদ্যালয় হলো হাভার্ড, অক্সফোর্ড, জন হপকিন্স বিশ্ববিদ্যালয়।

 

ন্যাচারাল সায়েন্স বিভাগেও বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয় স্থান পায়নি। এ বিভাগের তালিকায় ভারতের ১৬টি ও পাকিস্তানের ৪টি বিশ্ববিদ্যালয় আছে। এ বিভাগের সেরা তিন বিশ্ববিদ্যালয় হলো হাভার্ড, এমআইটি, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

 

সোশ্যাল সায়েন্স ও ম্যানেজমেন্ট বিভাগে বাংলাদেশের একটি মাত্র বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় এ বিভাগের ৪০১-৫০০ এর মধ্যে আছে। অন্যদিকে, এ বিভাগে ভারতের ৩টি ও পাকিস্তানের ৩টি বিশ্ববিদ্যালয় জায়গা পেয়েছে। এ বিভাগের সেরা তিন বিশ্ববিদ্যালয় হলো হাভার্ড, অক্সফোর্ড, স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়।

 

 

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট