চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

বাংলাদেশে পেঁয়াজ রপ্তানির অনুমতি দিলো ভারত

অনলাইন ডেস্ক

৪ মার্চ, ২০২৪ | ১০:৫৬ অপরাহ্ণ

বাংলাদেশকে ৫০ হাজার টন পেঁয়াজ রপ্তানির অনুমতি দিয়ে সোমবার বিজ্ঞপ্তি জারি করেছে ভারত সরকার। ভারতের ‘ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড’ (ডিজিএফটি) এর পক্ষে জারি করা এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে- বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাত উভয় দেশে ৬৪ হাজার ৪০০ টন পেঁয়াজ রপ্তানির অনুমতি দিয়েছে ভারত সরকার। এর মধ্যে বাংলাদেশকে ৫০ হাজার টন, বাকি ১৪ হাজার ৪০০ টন পেয়াঁজ রপ্তানি করা হবে আরব আমিরাতে। 

 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভারতের ‘ন্যাশনাল কো-অপারেটিভ এক্সপোর্টস লিমিটেড’ (এনসিইএল) সংস্থার মাধ্যমে এসব পেঁয়াজ রপ্তানির অনুমতি দেওয়া হয়েছে উভয় দেশকে। ভারতের ভোক্তা বিষয়ক মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি করার বিষয়ে রূপরেখা তৈরি করবে এনসিইএল। দেশীয় বাজারে পেঁয়াজের দাম যাতে নাগালের বাইরে চলে না যায় সেদিকে খেয়াল রেখেই পেঁয়াজ রপ্তানি করতে চায় ভারত।

 

উল্লেখ্য, বৈরী আবহাওয়ার কারণে গত বছর ভারতে পেঁয়াজের উৎপাদন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। বাজারে পেঁয়াজের ঘাটতির কারণে গত বছরের অক্টোবরের হঠাৎ করে পেয়াঁজের দাম বাড়ে। সেই দাম নিয়ন্ত্রণে আনতে ও দেশের বাজারে পেঁয়াজ সরবরাহ বাড়াতে গত বছরের ৮ ডিসেম্বর পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করে ভারত সরকার যা আগামী ৩১ মার্চ পর্যন্ত বলবৎ থাকবে। 

 

কিন্তু এমন পরিস্থিতিতে ভারতের কাছ থেকে পেঁয়াজ আমদানি করতে চায় প্রতিবেশী একাধিক দেশ। তারপরই নিষেধাজ্ঞায় শিথিলতা এনে বন্ধুপ্রতিম প্রতিবেশী রাষ্ট্রগুলোতে প্রয়োজন অনুযায়ী নির্দিষ্ট পরিমাণ পেঁয়াজ রপ্তানির ব্যাপারে অনুমতি দেয় সরকার।

 

 

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট