চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

রমজানে স্কুল খোলা রাখার সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে রিট

অনলাইন ডেস্ক

২৫ ফেব্রুয়ারি, ২০২৪ | ১০:৩১ অপরাহ্ণ

আসন্ন রমজান মাসে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় খোলা রাখার সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করেছেন আইনজীবী মো. ইলিয়াছ আলী মন্ডল।

 

রবিবার (২৫ ফেব্রুয়ারি) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট করা হয়। এতে রমজান মাসের প্রথম ১০ দিন প্রাথমিক বিদ্যালয় এবং রমজান মাসের প্রথম ১৫ দিন মাধ্যমিক বিদ্যালয় খোলা রাখার সরকারের সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না, এ মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে। পাশাপাশি রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত রমজানে স্কুল বন্ধ রাখার নির্দেশনা চাওয়া হয়েছে।

 

রিটে প্রাথমিক ও গণশিক্ষা সচিব, শিক্ষা সচিব, উপসচিব, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) এবং শিশু কল্যাণ ট্রাস্টের পরিচালককে বিবাদী করা হয়েছে।

 

আইনজীবী মো. ইলিয়াছ আলী মন্ডল বলেছেন, প্রতি বছর শিশু-কিশোরসহ সবার শরীর স্বাস্থ্যের বিষয় বিবেচনায় নিয়ে পুরো রমজান মাস শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়। তবে চলতি বছর মাদরাসা বন্ধ থাকলেও প্রাথমিক বিদ্যালয় রমজানের প্রথম ১০ দিন এবং মাধ্যমিক বিদ্যালয় রমজানের প্রথম ১৫ দিন খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যা সংবিধানের ২৬, ২৭, ২৮, ৩১, ৩২ অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক। এসব কারণে আইনি নোটিশ পাঠিয়েছিলাম। কোনো সাড়া না পেয়ে রিট দায়ের করেছি।

 

চলতি সপ্তাহে হাইকোর্টের বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত বেঞ্চে রিটটির ওপর শুনানি হতে পারে বলেও জানান এ আইনজীবী।

 

এর আগে রমজান মাসে স্কুল খোলা রাখার সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে গত ১৮ ফেব্রুয়ারি শিক্ষা সচিব এবং প্রাথমিক ও গণশিক্ষা সচিব বরাবর আইনি নোটিশ পাঠানো হয়। সুপ্রিম কোর্টের আইনজীবী মো. ইলিয়াছ আলী মন্ডল রেজিস্ট্রি ডাকযোগে এ নোটিশ পাঠান। নোটিশের পরও কোনো পদক্ষেপ না নেওয়ায় রিট আবেদন করা হয়।

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট