চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

২০২৩-২৪ শিক্ষাবর্ষে ঢাবির ভর্তি পরীক্ষা শুরু

অনলাইন ডেস্ক

২৩ ফেব্রুয়ারি, ২০২৪ | ১১:৫৮ পূর্বাহ্ণ

শুরু হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষা। কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে সকাল ১০টা থেকে শুরু হয় এই পরীক্ষা।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) দেশের ৮টি বিভাগে ১ লাখ ২২ হাজারের বেশি শিক্ষার্থী ভর্তিযুদ্ধে অংশ নিয়েছে। সকাল ১০টা থেকে শুরু হওয়া এই পরীক্ষা চলবে সাড়ে ১১টা পর্যন্ত।

এদিকে, কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় ২ হাজার ৯৩৪টি আসনের বিপরীতে এবার আবেদন জমা পড়েছে ১ লাখ ২২ হাজার ২৭৮টি।

ভর্তি পরীক্ষায় সময় থাকবে ১ ঘণ্টা ৩০ মিনিট। এর মধ্যে ৬০ নম্বরের এমসিকিউ অংশের জন্য বরাদ্দ থাকবে ৪৫ মিনিট। ৪০ মার্কের লিখিত অংশের জন্য বরাদ্দ থাকবে ৪৫ মিনিট। ঢাকার মধ্যে এবার ৮০টি কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে পাশাপাশি বিভাগীয় শহরগুলোতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার সার্বিক দায়িত্বে থাকা সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান বলেন, অত্যন্ত নিরাপত্তার সঙ্গে আমরা প্রশ্নপত্র এবং টিম পাঠিয়ে দিয়েছি। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। সামাজিক যোগাযোগমাধ্যমে যারা প্রশ্নপত্র ফাঁসের কথা বলছে বা গুজব ছড়াচ্ছে তাদের বিরুদ্ধে আমরা পুলিশকে ইনফর্ম করে রেখেছি।

এদিকে আগামী ২৪ ফেব্রুয়ারি (শনিবার) ব্যবসায় শিক্ষা ইউনিট, ১ মার্চ (শুক্রবার) বিজ্ঞান ইউনিট এবং ৯ মার্চ (শনিবার) চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট