চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৯ ফেব্রুয়ারী, ২০২৪

চট্টগ্রামে পাহাড় কাটা বন্ধের নির্দেশ হাইকোর্টের

অনলাইন ডেস্ক

১১ ফেব্রুয়ারি, ২০২৪ | ১০:৩৮ অপরাহ্ণ

চট্টগ্রামের লোহাগাড়ায় সাত দিনের মধ্যে পাহাড় ও মাটি কাটা বন্ধ করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এক রিটের প্রাথমিক শুনানি শেষে রোববার (১১ ফেব্রুয়ারি) হাইকোর্টের বিচারপতি মো. খসরুজ্জামান এবং বিচারপতি কে এম জাহিদ সারওয়ারের সমন্বয়ে গঠিত বেঞ্চ রুলসহ আদেশ দেন।

 

আবেদনের পক্ষে এদিন শুনানি করেন সিনিয়র অ্যাডভোকেট মনজিল মোরসেদ। সঙ্গে ছিলেন অ্যাডভোকেট সঞ্জয় মন্ডল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

 

পাহাড় ও কৃষি জমির উপরিভাগের মাটি কাটা সম্পর্কে গত ৪ ফেব্রুয়ারি গণমাধ্যমে খবর প্রকাশ হলে জনস্বার্থে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ ৮ ফেব্রুয়ারি একটি রিট পিটিশন দায়ের করন।

 

পরে আইনজীবী মনজিল মোরসেদ জানান, রুলে লোহাগাড়ায় পাহাড় ও মাটি কাটার বিষয়ে ব্যবস্থা নিতে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না এবং পাহাড় কাটা বন্ধে ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানাতে চেয়েছেন। পরিবেশ সচিব, পরিবেশ অধিদপ্তরে মহাপরিচালক, চট্টগ্রামের পরিচালক, চট্টগ্রাম জেলা প্রশাসকসহ নয়জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে। এছাড়া কেউ যেন পাহাড় কাটতে না পারে সে বিষয়ে মনিটরিং টিম গঠন করার নির্দেশ দিয়েছেন। 

 

 

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট