চট্টগ্রাম শনিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২৪

সর্বশেষ:

চলতি বছর ডেঙ্গু আরও মারাত্মক হতে পারে: তাজুল ইসলাম

অনলাইন ডেস্ক

১৭ জানুয়ারি, ২০২৪ | ৮:০৫ অপরাহ্ণ

গত বছর সারাদেশে ডেঙ্গু রোগীর অস্তিত্ব মেলায় চলতি বছর সারাদেশে এডিস মশা আরও মারাত্মক আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা করছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম। কারণ সারা দেশেই এডিস মশার অস্তিত্ব রয়ে গেছে। এ জন্য এখন থেকেই এডিস মশা প্রতিরোধে কাজ শুরু করা প্রয়োজন। 

 

এ জন্য সিটি করপোরেশন, পৌরসভা ও ইউনিয়ন পরিষদকে কার্যকর ভূমিকা পালন করতে হবে। বিশেষ করে সাড়ে ৫ হাজারেরও বেশি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে এ জন্য বেশি সক্রিয় হওয়ার আহ্বান জানান তিনি।

 

বুধবার সচিবালয়ে ডেঙ্গুসহ মশাবাহিত রোগ প্রতিরোধ বিষয়ক জাতীয় কমিটির ২০২৪ সালের প্রথম সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সভায় স্থানীয় সরকার বিভাগের সচিব মুহাম্মদ ইবরাহিমসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভিন্ন সিটি করপোরেশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

 

বৈঠক শুরুর আগে সাংবাদিকদেরকে মন্ত্রী জানান, ডেঙ্গু এখন আর কোনো মৌসুমী সমস্যা নয়। এটা বছরব্যাপী সমস্যা। এ জন্য সারা বছরই ডেঙ্গু নিয়ন্ত্রণে কাজ করতে হবে। এ জন্য মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি কার্যক্রম জোরদার করার জন্য জনপ্রতিনিধিদের নির্দেশ দেন তিনি।

 

তাজুল ইসলাম বলেন, আমরা নিজেরা সচেতন হলে ডেঙ্গু ও এডিস মশা প্রতিরোধ করা সম্ভব। এডিস মশার লার্ভা ধ্বংসে আমদানি করা কীটনাশকের গুণগতমান পরীক্ষা নিশ্চিত করার ওপর গুরুত্ব আরোপ করে তিনি বলেন, গতবার মশার কীটনাশক স্প্রে নিয়ে কিছু বিতর্ক তৈরি হওয়ায় এ বছর পরীক্ষার মাধ্যমে ওষুধের কার্যকারিতা নিশ্চিত করতে হবে।

 

 

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট