চট্টগ্রাম শনিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২৪

সর্বশেষ:

সামরিক শক্তিতে তিন ধাপ উন্নতি বাংলাদেশের

অনলাইন ডেস্ক

১৫ জানুয়ারি, ২০২৪ | ৯:৫৭ অপরাহ্ণ

বৈশ্বিক সামরিক শক্তিতে এবার আরও এগিয়ে গেছে বাংলাদেশ। সামরিক সক্ষমতার ওপর নির্ভর করে তৈরি করা আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান গ্লোবাল ফায়ার পাওয়ারের (জিএফপি) ২০২৪ সালের সামরিক শক্তি সূচকে বিশ্বের ১৪৫টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান এখন ৩৭তম, গত বছর যা ছিল ৪০। অর্থাৎ তিন ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের।

 

জিএফপির ওয়েবসাইটে বলা হয়েছে, বিশ্বের ১৪৫টি দেশের সামরিক সক্ষমতার সবশেষ সহজলভ্য সামরিক সরঞ্জাম, প্রতিরক্ষা বাজেট, সৈন্য সংখ্যাসহ ৬০টির বেশি মানদণ্ডের ওপর ভিত্তি করে চলতি বছরের সূচক তৈরি করা হয়েছে। গত ৫ জানুয়ারি পর্যন্ত হালনাগাদ করা তথ্যে সামরিক সক্ষমতাকে এই সূচকের ভিত্তি হিসেবে ধরে নিয়ে বাংলাদেশের অবস্থান নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছে জিএফপি। 

 

এই সূচকে সামরিক শক্তিমত্তা বিচারে দেশগুলোর স্কোরও (পাওয়ার ইনডেক্স) নির্ধারণ করা হয়েছে। এতে বাংলাদেশের সামরিক বাহিনীকে বিশ্বের ৩৭তম হিসেবে উল্লেখ করা হয়েছে এবং সামরিক শক্তিসূচকে বাংলাদেশ স্কোর পেয়েছে শূন্য দশমিক ৫৪১৯। 
 
গ্লোবাল ফায়ার পাওয়ার বলছে, বাংলাদেশের সেনাবাহিনীতে সক্রিয় সৈন্য রয়েছেন ১ লাখ ৬৩ হাজার। সেনাবাহিনীতে ট্যাংক ৩২০টি এবং সামরিক যান রয়েছে ১৩ হাজার ১০০টি। এ ছাড়া সেনাবাহিনীতে সেলফ প্রোপেলড আর্টিলারি গান (এসপিজি) ২৭টি, মাল্টিপল লঞ্চ রকেট প্রোজেক্টর (এমএলআরএস) যান আছে ৭১টি। 
 এ ছাড়া বাংলাদেশ নৌবাহিনীতে সক্রিয় সদস্য ২৫ হাজার ১০০ জন এবং বাংলাদেশ বিমান বাহিনীতে ১৭ হাজার ৪০০ জন সক্রিয় সদস্য রয়েছেন বলে জানিয়েছে জিএফপি।

 

এদিকে গত বছরের মতো এই সূচকে শীর্ষ স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। এ ছাড়া দ্বিতীয় স্থানে রাশিয়া, তৃতীয় চীন, চতুর্থ ভারত, পঞ্চম দক্ষিণ কোরিয়া, ষষ্ঠ যুক্তরাজ্য, জাপান সপ্তম, তুরস্ক অষ্টম, পাকিস্তান নবম এবং ইতালি আছে দশম স্থানে। অন্যদিকে জিএফপির সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সামরিক শক্তির বিচারে বাংলাদেশ রয়েছে চতুর্থ অবস্থানে।
পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট