চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৯ ফেব্রুয়ারী, ২০২৪

সর্বশেষ:

ডিসেম্বরে সড়কে ঝরল ৫১২ প্রাণ

অনলাইন ডেস্ক

৪ জানুয়ারি, ২০২৪ | ২:৩৩ অপরাহ্ণ

বিগত বছরের শেষ মাসে দেশে সড়ক দুর্ঘটনা ঘটেছে ৫১৭ টি। এসব দুর্ঘটনায় নিহত হয়েছেন ৫১২ জন। আর আহত হয়েছেন ৭৯৩ জন। বৃহস্পতিবার (৪ জানুয়ারি) ২০২৩ এর ডিসেম্বর মাসের সড়ক দুর্ঘটনা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে রোড সেফটি ফাউন্ডেশন।

 

তাদের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। এ পরিসংখ্যান অনুযায়ী, ২০২৩ এর ডিসেম্বরে গড়ে সড়কে প্রতিদিন নিহত হয়েছেন প্রায় ১৭ জন। সড়ক দুর্ঘটনায় নিহতের মধ্যে নারী ৫৯ জন ও শিশু ৬৪ জন।

 

প্রতিবেদন অনুযায়ী, ৫১৭ টি দুর্ঘটনার মধ্যে ২১৩ টি মোটরসাইকেল দুর্ঘটনা ঘটেছে। এতে প্রাণ গেছে ২০১ জনের। নৌ-দুর্ঘটনা ঘটেছে ৯টি । এতে ১৭ জন নিহত, ১৪ জন আহত এবং ১১ জন নিখোঁজ রয়েছেন। এছাড়া রেলপথে এবার ব্যাপক প্রাণহানি ঘটেছে। ২৬ টি রেলপথ দুর্ঘটনায় ৩১ জন নিহত এবং ২৩ জন আহত হয়েছে।

 

ঢাকা বিভাগে সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। ১২৩ টি দুর্ঘটনায় নিহত হয়েছে ১১৮ জন। এছাড়া রাজধানী ঢাকায় ২৭ টি দুর্ঘটনা ঘটেছে। এতে প্রাণ গেছে ২১ জনের এবং আহত হয়েছেন ৩৬ জন। দেশের সবকটি বিভাগের মধ্যে সবচেয়ে কম দুর্ঘটনা ঘটেছে সিলেটে। এ বিভাগে ২৯ টি দুর্ঘটনায় প্রাণ গেছে ৩০ জনের।

 

দুর্ঘটনার কারণ হিসেবে প্রতিবেদনে ত্রুটিপূর্ণ যানবাহন, বেপরোয়া গতি, চালকদের বেপরোয়া মানসিকতা, অদক্ষতা ও শারীরিক-মানসিক অসুস্থতা, বেতন ও কর্মঘণ্টা নির্দিষ্ট না থাকা, মহাসড়কে স্বল্পগতির যানবাহন চলাচল, তরুণ ও যুবকদের বেপরোয়া মোটরসাইকেল চালানো, জনসাধারণের মধ্যে ট্রাফিক আইন না জানা ও না মানার প্রবণতা, দুর্বল ট্রাফিক ব্যবস্থাপনা, বিআরটিএর সক্ষমতার ঘাটতি এবং ১০ গণপরিবহন খাতে চাঁদাবাজিকে দায়ী করা হয়েছে। সড়ক দুর্ঘটনা এড়াতে সমস্যা সমাধানের সুপারিশ করা হয়েছে প্রতিবেদনটিতে।

পূর্বকোণ/পিআর 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট