চট্টগ্রাম শনিবার, ২৭ জুলাই, ২০২৪

সর্বশেষ:

এক মাসে রিজার্ভ বাড়ল ২ বিলিয়ন ডলার

অনলাইন ডেস্ক

২৮ ডিসেম্বর, ২০২৩ | ১০:২২ অপরাহ্ণ

আন্তর্জাতিক মুদ্রা তহবিলসহ কয়েকটি সহযোগী সংস্থার ঋণ যুক্ত হওয়ায় এবং প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের প্রবাহ বাড়ায় বৈ‌দে‌শিক মুদ্রার রিজার্ভ বেড়েছে। এই মুহূর্তে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ ২১ দশ‌মিক ৪৪ বিলিয়ন ডলার। যা মাসের শুরুতে নেমে গিয়েছিল ১৯ বিলিয়ন ডলারে। এক মাসের ব্যবধানে রিজার্ভ বেড়েছে দুই বিলিয়ন ডলারের বেশি।

 

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

 

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গতকাল ২৭ ডিসেম্বর পর্যন্ত গ্রস রিজার্ভ ২৬ দশমিক ৮২ বিলিয়ন ডলার। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের শর্তানুযায়ী বিপিএম-৬ ম্যানুয়াল অনুযায়ী গ্রস রিজার্ভ ২১ দশমিক ৪৪ বিলিয়ন ডলার। এক মাস আগে গত ২৯ নভেম্বর গ্রস রিজার্ভ ছিল ২৫ দশমিক ০২ বিলিয়ন ডলার এবং বিপিএম-৬ ম্যানুয়াল অনুযায়ী ছিল ১৯ দশমিক ৪০ বিলিয়ন ডলার। সেই হিসাবে এক মাসে রিজার্ভ বেড়েছে ২ দশমিক ০৪ বিলিয়ন ডলার।

 

রিজার্ভ বাড়া প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক জানান, আইএমএফের ঋণের দ্বিতীয় কিস্তি এসেছে। এছাড়া এডিবি থেকে ৪০০ মিলিয়ন, সাউথ কোরিয়ার একটা ফান্ড থেকে ৯০ মিলিয়নসহ বিভিন্ন দাতা সংস্থার দেওয়া অর্থ এ মাসে এসেছে। সঙ্গে রে‌মিট্যান্স প্রবাহ ই‌তিবাচক র‌য়ে‌ছে। সব মিলিয়ে রিজার্ভ ভালো অবস্থায় ফিরছে। 

 

 

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট