চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৯ ফেব্রুয়ারী, ২০২৪

চীনের সঙ্গে যৌথ মালিকানায় সৌর বিদ্যুৎ কোম্পানি হবে

অনলাইন ডেস্ক

১১ ডিসেম্বর, ২০২৩ | ৭:৫২ অপরাহ্ণ

চীনের সঙ্গে যৌথ মালিকানায় জামালপুরের মাদারগঞ্জে ১০০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ উৎপাদনে একটি সোলার পাওয়ার কোম্পানি প্রতিষ্ঠা করা হবে।

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (১১ ডিসেম্বর) মন্ত্রিসভায় এমন সিদ্ধান্তের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনার সভাপতিত্বে এই বৈঠক হয়েছে।  

 

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সচিবালয়ে সাংবাদিকদের বলেন, জামালপুর জেলার মাদারগঞ্জে সোলার পাওয়ার কোম্পানি লিমিটেড নামের একটি জয়েন্ট ভেনচার কোম্পানি প্রতিষ্ঠা করা হবে।  

 

তিনি জানান, প্রায় সাড়ে ৩০০ একর জমিতে চীনা একটি কোম্পানি সিআরইসি ইন্টারন্যাশনাল রিনিউয়াবাল এনার্জি কোম্পানি ও বাংলাদেশের বি.আর পাওয়ারজেন লিমিটেডের (বিআরপিএল) যৌথ উদ্যোগে এই কোম্পানি গঠন হবে। বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ও আরইবির মালিকানাধানী কোম্পানি বিআরপিএল। এই কোম্পানি গঠনের জন্য মন্ত্রিসভা থেকে নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

 

তিনি আরও বলেন, এটির ৩০ শতাংশ মালিকানা থাকবে বিআরপিএলের আর ৭০ শতাংশ চীনা কোম্পানির। এখানে ১০০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ উৎপাদন করা হবে। এ জন্য ২০ বছর মেয়াদি চুক্তি সই হয়েছে।  

 

এই কোম্পানি গঠনের ক্ষেত্রে চীনা কোম্পানির দায়-দায়িত্ব নিয়ে মন্ত্রিপরিষদ সচিব জানান, এ বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে তথ্য পাওয়া যাবে। তবে চীনা কোম্পানি ৭০ শতাংশ মালিকানা থাকলেও পুরো ঋণের দায়িত্ব তাদের। তারা দেশি ও বিদেশি ঋণের দায়িত্ব নেবে। অর্থাৎ এই কোম্পানি গঠনে বাংলাদেশকে কোনো সভরেন গ্যারান্টার দিতে হবে না। পাশাপাশি তাদের আনুপাতিক বিনিয়োগও থাকবে।  

 

 

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট