চট্টগ্রাম শনিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২৪

সর্বশেষ:

ভূমিকম্পে ভেঙে পড়ল ঢাবি হলের দরজার গ্লাস, খসে পড়ল পলেস্তারা

অনলাইন ডেস্ক

২ ডিসেম্বর, ২০২৩ | ২:৩৭ অপরাহ্ণ

ভূমিকম্পে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) হাজী মুহম্মদ মুহসীন হলের বিভিন্ন রুমের ছাদের পলেস্তারা ভেঙে পড়েছে। ভেঙে পড়েছে পাঠকক্ষের দরজার গ্লাস।

শনিবার (২ ডিসেম্বর) সকাল ৯টা ৩৬ মিনিটে ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় এ ভূমিকম্প অনুভূত হয়েছে। রিখটার স্কেলে এর মাত্র ছিল ৫.৫। কয়েক সেকেন্ড স্থায়ী এই ভূমিকম্পে পুরো ঢাকা কেঁপে ওঠে। এতে মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। অনেকে বাসা থেকে বাইরে বেরিয়ে আসেন।

সরেজমিনে দেখা যায়, ৬০ বছরের পুরনো হাজী মুহম্মদ মুহসীন হলের রিডিং রুমের দরজার ফ্রেম ভেঙে পড়েছে। তাছাড়াও ৩৫১, ২৪৪, ২৪৮, ৩৪৮, ৩৪৪ সহ আরো কিছু রুমের ছাদের পলেস্তারা খসে পূর্বেই ঝুঁকিপূর্ণ অবস্থায় ছিল। তাছাড়াও ২৪৯ ও ৪৩৮ নং রুমসহ আরো কিছু রুমে ছাদের ঝুঁকি থাকায় সিলিং ফ্যান লাগানো যাচ্ছে না। এমন অবস্থায় ভূমিকম্প হওয়ায় ভঙ্গুর এ সকল স্থান থেকে পলেস্তারা খসে পড়তে শুরু করে।

এই বিষয়ে হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মাসুদুর রহমান বলেন, গতবার ভূমিকম্পেও আমাদের হল ক্ষতিগ্রস্ত হয়। তখন আমরা বুয়েটের বিশেষজ্ঞ কমিটির মাধ্যমে চিহ্নিত করে তাদের সুপারিশ অনুযায়ী হল সংস্কার করেছি। কাল প্রকৌশল দপ্তরকে জানিয়ে যেসব স্থানে আজকে ক্ষতিগ্রস্ত হয়েছে সেগুলো চিহ্নিত করে ব্যবস্থা গ্রহণ করব।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট