চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৯ ফেব্রুয়ারী, ২০২৪

সাগরে সৃষ্ট লঘুচাপ সুস্পষ্ট লঘুচাপে পরিণত

আবহাওয়া ডেস্ক

২৯ নভেম্বর, ২০২৩ | ১২:৩৮ অপরাহ্ণ

সাগরে আবারও সৃষ্টি হওয়া লঘুচাপটি ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি আরও ঘনীভূত হয়ে নিম্নচাপের পরিণত হওয়ার শঙ্কা রয়েছে। নভেম্বরের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে এক থেকে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

 

আবহাওয়া অধিদপ্তর জানায়, দক্ষিণ আন্দামান সাগর ও আশপাশের এলাকায় অবস্থানরত লঘুচাপটি পশ্চিম, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে এবং বর্তমানে এটি দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও দক্ষিণ আন্দামান সাগর এলাকায় অবস্থান করছে। এটি আরও ঘনীভূত হতে পারে।

 

এই অবস্থায় আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

 

তাপমাত্রার বিষয়ে বলা হয়, সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

 

এদিকে নভেম্বরের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়, বঙ্গোপসাগরে এক থেকে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপ নিতে হতে পারে।

 

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৫ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় ২০ দশমিক ৭, রাজশাহীতে ১৮, রংপুরে ১৯ দশমিক ৬, ময়মনসিংহে ১৮, সিলেটে ১৯, চট্টগ্রামে ২০ দশমিক ৭, খুলনায় ১৯ দশমিক ৬ এবং বরিশালে ১৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট