চট্টগ্রাম শনিবার, ২৭ জুলাই, ২০২৪

সর্বশেষ:

সন্ধ্যায় তফসিল ঘোষণা করবেন সিইসি

অনলাইন ডেস্ক

১৫ নভেম্বর, ২০২৩ | ১১:১৩ পূর্বাহ্ণ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল আজ বুধবার (১৫ নভেম্বর) সন্ধ্যায় ঘোষণা করা হবে। জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তফসিল ঘোষণা করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

 

নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম বলেছেন, জাতীয় সংসদ নির্বাচনের জন্য বুধবার বিকেলে ২৬তম কমিশন সভা অনুষ্ঠিত হবে। এরপর সন্ধ্যা ৭টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন সিইসি। ওই ভাষণে তিনি দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করবেন। বিটিভি ও বেতারে সরাসরি সম্প্রচার হবে সিইসির ভাষণ।

 

মো. জাহাংগীর আলম বলেন, বর্তমান নির্বাচন কমিশন দায়িত্ব নেওয়ার পর বিভিন্ন অংশীজনের সঙ্গে সভা করে একটি নির্বাচনি রোডম্যাপ ঘোষণা করে। দ্বাদশ জাতীয় নির্বাচনের রোডম্যাপ অনুযায়ী যেসব সিদ্ধান্ত নিয়েছিল ইসি, তারই ধারাবাহিকতায় আজ বিকাল ৫টায় নির্বাচন-সংক্রান্ত ২৬তম কমিশন সভা অনুষ্ঠিত হবে। এই সভার সিদ্ধান্তক্রমে আজ সন্ধ্যা ৭টায় বাংলাদেশের সব গণমাধ্যমে জাতির উদ্দেশে প্রধান নির্বাচন কমিশনার ভাষণ দেবেন। সেই ভাষণে দ্বাদশ জাতীয় নির্বাচনের পূর্ণাঙ্গ সময়সূচি বা তফসিল ঘোষণা করবেন। বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারের মাধ্যমে তা সরাসরি সম্প্রচার করা হবে।

 

ইসির সচিবালয়ের নিরাপত্তার বিষয়ে সচিব বলেন, এ বিষয়টি দেখবে আইনশৃঙ্খলা বাহিনী। আমি তাদের অনুরোধ রেখেছি। তারা কী কৌশল নিয়েছে, তা তারা বলতে পারবে।

 

নির্বাচনের পরিবেশ নিয়ে ইসির পর্যবেক্ষণ জানতে চাইলে তিনি বলেন, রাজনৈতিক বিষয়গুলো নিয়ে প্রশ্ন করলে দয়া করে আমরা বিব্রত হই। এটা রাজনৈতিক ইস্যু। আমরা বারবার বলছি, নির্বাচন কমিশন মনে করে তফসিল ঘোষণার মতো পরিবেশ আছে।

 

তফসিল ঘোষণার পর রাজনৈতিক দলগুলো প্রচার শুরু করতে পারবে কি না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, রাজনৈতিক দলগুলো প্রতীক বরাদ্দের পর থেকে ভোটগ্রহণ শুরুর আগের ৪৮ ঘণ্টা আগ পর্যন্ত প্রচার চালাতে পারবে। তবে রাজনৈতিক দলগুলো তাদের কার্যক্রম চালাতে পারবে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট