চট্টগ্রাম শুক্রবার, ১৪ জুন, ২০২৪

সর্বশেষ:

রাখাইনে সীমান্ত ফাঁড়িতে আরাকান আর্মির হামলা

অনলাইন ডেস্ক

১৩ নভেম্বর, ২০২৩ | ৭:০৫ অপরাহ্ণ

মিয়ানমারের রাখাইনে বর্ডার গার্ড পুলিশ (বিজিপি)’র সীমান্ত ফাঁড়িতে হামলা চালিয়েছে প্রভাবশালী জাতিগত সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মি। সোমবার ভোরে রাখাইনের উত্তরাঞ্চলীয় রাথেডাউং টাউনশিপ এলাকায় এই হামলা হয়। মিয়ানমারবিষয়ক সংবাদমাধ্যম ইরাবতী এ খবর জানিয়েছে।

 

স্থানীয়দের বরাতে ইরাবতী জানিয়েছে, সোমবার ভোরে ডন পাইক এলাকায় হামলা চালিয়ে তা দখল করেছে আরাকান আর্মি। সেনাবাহিনী বিদ্রোহীদের লক্ষ্য করে গোলাবর্ষণ করছে। গ্রামের লোকেরা পালিয়ে যাচ্ছে।রাখাইনে বিজিপির ফাঁড়িগুলোতে সামরিক  সরকারের পুলিশ ও সেনা সদস্য মোতায়েন থাকে।

 

গত বছর সেনাবাহিনীর সঙ্গে অলিখিত সমঝোতার পর সোমবারের হামলাটি আরাকান আর্মির প্রথম অভিযান। এই গোষ্ঠীটি রাখাইন জাতির সদস্যদের নিয়ে গঠিত। সম্প্রতি রাখাইনে সেনা মোতায়েন বাড়ানোর পর থেকে উত্তেজনা বিরাজ করছে।

 

এর আগে শনিবার সেনাবাহিনী ও কারেন ন্যাশনালিটিজ ডিফেন্স ফোর্সের (কেএনডিএফ) সংঘর্ষ হয়েছে। সংঘাতের সময় একটি যুদ্ধবিমান বিধ্বস্ত হয়। যুদ্ধবিমানটিকে গুলি করে ভূপাতিত করেছে বিদ্রোহীরা। এছাড়া চীন সীমান্তে অবস্থিত গুরুত্বপূর্ণ চিনশওয়ে শহরের নিয়ন্ত্রণ হারিয়েছে মিয়ানমারের সামরিক বাহিনী। গত  সপ্তাহে সামরিক সরকারের প্রেসিডেন্ট গত সপ্তাহে বলেছেন, এসব বিদ্রোহ মোকাবিলায় ব্যর্থ হলে মিয়ানমার ভেঙে যাওয়ার ঝুঁকি বেড়ে যাবে।

 

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট