চট্টগ্রাম রবিবার, ২৩ জুন, ২০২৪

কিউএস র‌্যাঙ্কিংয়ে দক্ষিণ এশিয়ায় ঢাবি ১৯তম

অনলাইন ডেস্ক

১১ নভেম্বর, ২০২৩ | ১১:৫৯ অপরাহ্ণ

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণাপ্রতিষ্ঠান কোয়াককোয়ারেলি সায়মন্ডস (কিউএস) দক্ষিণ এশিয়ায় শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় ১৯তম অবস্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।

 

প্রতিবছর বিশ্বের বিভিন্ন প্রান্তের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশ করা প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম কিউএস।

বুধবার (৮ নভেম্বর) প্রতিষ্ঠানটি ‘কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিং: দক্ষিণ এশিয়া ২০২৪’ প্রকাশ করে।

 

তালিকায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ২৯তম, নর্থ সাউথ ইউনিভার্সিটি ৩২তম এবং ব্রাক ইউনিভার্সিটি ৬৩তম অবস্থানে রয়েছে। তালিকায় প্রথম স্থানে রয়েছে ভারতের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনলজি বোম্বে (আইআইটিবি)।

 

এদিকে এশিয়ার সেরা ১শ বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়ের জায়গা হয়নি। তবে এবছরের ‘কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিং: দক্ষিণ এশিয়া ২০২৪’ তালিকায় সেরা ১শ বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রতিবেশী দেশ ভারতের সাতটি ও পাকিস্তানের দুটি বিশ্ববিদ্যালয় স্থান করে নিয়েছে।

 

১৪০তম অবস্থানে থেকে বাংলাদেশ থেকে প্রথম স্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এছাড়াও বুয়েট ১৮৭তম, নর্থ সাউথ ১৯১তম ও ব্রাক বিশ্ববিদ্যালয় তালিকায় ২৮১-২৯০ এর মধ্যে রয়েছে।

 

একাডেমিক খ্যাতি, গবেষণা, চাকরিতে স্নাতকদের দক্ষতা, অনুষদ ও শিক্ষার্থীদের অনুপাত, আন্তর্জাতিক গবেষণা নেটওয়ার্ক, পিএইচডি ডিগ্রিধারী শিক্ষক-কর্মকর্তার সংখ্যা, আন্তর্জাতিক অনুষদ ও শিক্ষার্থী সংখ্যার অনুপাতসহ প্রায় ১১টি সূচকের ওপর ভিত্তি করে এবারের তালিকা তৈরি করা হয়েছে।

 

২০০৯ সাল থেকে প্রতিবছর প্রকাশিত কিউএস ইউনিভার্সিটি র‍্যাংকিং এ অঞ্চলের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা নির্ণয় করে আসছে। সূত্র: বাংলানিউজ

 

 

পূর্বকোণ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট