চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৩ জুন, ২০২৪

পোশাক শ্রমিকদের বিরুদ্ধে সহিংসতা, যুক্তরাষ্ট্রের নিন্দা

অনলাইন ডেস্ক

৯ নভেম্বর, ২০২৩ | ১১:০৮ পূর্বাহ্ণ

দাবি অনুযায়ী ন্যূনতম মজুরি বৃদ্ধি না করার প্রতিবাদে বাংলাদেশে আন্দোলনরত তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের বিরুদ্ধে সহিসংতার ঘটনায় নিন্দা জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। একইসঙ্গে দেশটি বৈধ শ্রমিক ও ট্রেড ইউনিয়ন কার্যক্রমকে অপরাধীকরণেরও নিন্দা জানিয়েছে।

বৃহস্পতিবার (৮ নভেম্বর) স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার এক প্রেস বিবৃতিতে এ নিন্দা জানিয়েছেন।

বিবৃতিতে বলা হয়, গত সপ্তাহে ২৬ বছর বয়সী কারখানা শ্রমিক এবং সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সদস্য রাসেল হাওলাদার পুলিশের হাতে নিহত হওয়ার খবরে আমরা মর্মাহত। এছাড়া যুক্তরাষ্ট্র ৩২ বছর বয়সী ইমরান হোসেনের ক্ষতির জন্য শোক প্রকাশ করছে, যিনি ঢাকার একটি কারখানার ভেতরে বিক্ষোভকারীদের আগুনে মারা গেছেন। আমরা তাদের পরিবার এবং বৃহত্তর শ্রমিক সম্প্রদায়ের প্রতি সমবেদনা জানাই।

শ্রমিক ও ট্রেড ইউনিয়নের ওপর দমন-পীড়ন নিয়ে উদ্বেগ প্রকাশ করে বিবৃতিতে বলা হয়, শ্রমিক ও ট্রেড ইউনিয়নের চলমান দমন-পীড়ন নিয়েও যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন। শ্রমিকদের শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার রক্ষা করতে যুক্তরাষ্ট্র বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানায়। পাশাপাশি শ্রমিক ও শ্রমিক নেতাদের বিরুদ্ধে মিথ্যা অপরাধমূলক অভিযোগের তদন্ত করার জন্যও যুক্তরাষ্ট্র আহ্বান জানাচ্ছে।

বিবৃতিতে উল্লেখ করা হয়, আমরা তৈরি পোশাকের বেসরকারি খাতের সদস্যদের প্রশংসা করি, যারা যুক্তিসঙ্গত মজুরি বৃদ্ধির জন্য ইউনিয়নের প্রস্তাব অনুমোদন করেছে। যুক্তরাষ্ট্র ত্রিপক্ষীয় প্রক্রিয়াকে ন্যূনতম মজুরির সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার আহ্বান জানায়, যাতে এটি শ্রমিক এবং তাদের পরিবারের ক্রমবর্ধমান অর্থনৈতিক চাপের সম্মুখীন না হওয়া নিশ্চিত করে।

বিবৃতিতে আরও বলা হয়, সরকারের পক্ষ থেকে নিশ্চিত করতে হবে যে, শ্রমিকরা সহিংসতা, প্রতিশোধ বা ভয়ভীতি ছাড়াই সংগঠনের স্বাধীনতা পাবে। যৌথ দর কষাকষির অধিকার প্রয়োগ করতে পারবে। বাংলাদেশ ও বিশ্বব্যাপী এসব মৌলিক মানবাধিকার নিশ্চিতে যুক্তরাষ্ট্র দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট