চট্টগ্রাম শনিবার, ১৫ জুন, ২০২৪

কাল থেকে ষষ্ঠ-সপ্তম শ্রেণিতে মূল্যায়ন শুরু

অনলাইন ডেস্ক

৮ নভেম্বর, ২০২৩ | ৮:০০ অপরাহ্ণ

আগামীকাল বৃহস্পতিবার (৯ নভেম্বর) থেকে শুরু হচ্ছে নতুন শিক্ষাক্রমে ষষ্ঠ সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়ন। এই দুই শ্রেণিতে শিক্ষার্থীদের মূল্যায়নের অংশ হিসেবে কোনো লিখিত পরীক্ষা নিতে পারবে না সরকারি-বেসরকারি স্কুলগুলো।

 

মূল্যায়ন টুলস ও নির্দেশনা অনুসরণ করে শিক্ষার্থীদের মূল্যায়ন করতে হবে। এ বিষয়টি মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তা এবং সরকারি-বেসরকারি স্কুলের প্রধান শিক্ষককে জানিয়ে আদেশ জারি করছে মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর।

 

নতুন শিক্ষাক্রমে শিক্ষার্থীদের মূল্যায়নে লিখিত পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করেছিল কিছু স্কুল। বিষয়টি শিক্ষা প্রশাসনের সর্বোচ্চ পর্যায়ের দৃষ্টিগোচর হয়েছে। শিক্ষামন্ত্রী দীপু মনি নির্দেশনা দিয়েছেন, কোনো লিখিত পরীক্ষা না নেওয়ার জন্য আদেশ জারি করতে। সে অনুযায়ী আদেশ জারির প্রস্তুতি চলছে।

 

জানতে চাইলে অধিদপ্তরের মাধ্যমিক উইংয়ের পরিচালক বেলার হোসাইন বলেন, ষষ্ঠ-সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়ন কীভাবে হবে তার নির্দেশনা দেওয়া হয়েছে। আরও কিছু নির্দেশনা যাবে। তবে কোনো লিখিত পরীক্ষা নেওয়া যাবে না। মূল্যায়ন টুলস ও নির্দেশনা অনুসারে শিক্ষার্থীদের মূল্যায়ন করতে হবে। বিষয়টি সব শিক্ষা কর্মকর্তা ও প্রধান শিক্ষকদের জানিয়ে আদেশ জারি করা হচ্ছে।

 

গত ৬ নভেম্বর এ দুই শ্রেণির ১৩টি বিষয়ের বার্ষিক সামষ্টিক মূল্যায়নের টুলস ও নির্দেশনা প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

 

অধিদপ্তরের সহকারী পরিচালক এসএম জিয়াউল হায়দার হেনরী স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনুযায়ী সামষ্টিক মূল্যায়ন হবে। এর অংশ হিসেবে ১৩টি বিষয়ের বার্ষিক সামষ্টিক মূল্যায়নের জন্য বিষয়ভিত্তিক মূল্যায়ন টুলস্ ও নির্দেশনা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রস্তুত করা হয়েছে। ইতোমধ্যে সূত্রোক্ত (২) নম্বর পত্র মোতাবেক এ সংক্রান্ত নির্দেশনা মাঠ পর্যায়ে প্রেরণ করা হয়েছে।

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট