চট্টগ্রাম রবিবার, ২৩ জুন, ২০২৪

টানা ১২ দিন ধরে তালাবদ্ধ বিএনপির কেন্দ্রীয় কার্যালয়

অনলাইন ডেস্ক

৮ নভেম্বর, ২০২৩ | ১:৩৬ অপরাহ্ণ

সরকারের পদত্যাগের এক দফা দাবিতে গত ২৮ অক্টোবর রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশ ও নেতাকর্মীদের মাঝে সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষের পর থেকে আজ ১২ দিন তালাবদ্ধ রয়েছে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়।

সংঘর্ষের ঘটনার পর থেকে গত ১২ দিনে রাজধানীতে বিএনপির প্রায় দুই হাজারের অধিক নেতাকর্মীকে গ্রেপ্তার এবং দেড় শতাধিক মামলা হয়েছে। আর দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ সারাদেশে ৮ হাজারের অধিক নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে বলে দাবি করেছে বিএনপির পক্ষ থেকে। ধারণা করা হচ্ছে, গ্রেপ্তার এড়াতে দলের কার্যালয়ে আসেননি কোনো নেতাকর্মী।

গত ১২ দিনে দলীয় কার্যালয়ে বিএনপির নেতাকর্মীরা না গেলেও ২৪ ঘণ্টা কার্যালয়ে দু’পাশে পালাক্রমে অবস্থারে রয়েছে পুলিশ। এ ছাড়া কার্যালয়ে পাশে রাখা হয়েছে লোহার বক্ল। নির্বাচন কমিশন থেকে বিএনপিকে সংলাপের আহ্বান জানিয়ে দেওয়া একটি চিঠি এখনও পড়ে আছে কার্যালয়ে প্রবেশ মুখে একটি চেয়ারে।

এদিকে সোমবার (৬ নভেম্বর) বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী অজ্ঞাত স্থান থেকে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে অভিযোগ করেছেন, পুলিশ সারাদেশে বিএনপির নেতাকর্মীদের গণহারে গ্রেপ্তার করছে। গত ১২ দিনে ৮ হাজারের অধিক নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। অনেক ক্ষেত্রে বিএনপির নেতাকর্মীদের গ্রেপ্তার করতে বাসা-বাড়িতে অভিযান চালিয়ে না পেয়ে পরিবারের সদস্যদের গ্রেপ্তার করছেন। আবার কাউকে কাউকে গ্রেপ্তারের পর টাকার বিনিময়ে ছেড়ে দেওয়া হচ্ছে।

এ সময় তিনি ঘোষণা দেন, দেশব্যাপী ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি শান্তিপূর্ণভাবে পালন করা হবে। আমাদের অবরোধ কর্মসূচি জনগণের দাবির ওপর ভিত্তি করে। এটা শুধু বিএনপির কর্মসূচি নয়। যারা দেশের মালিকানা থেকে বঞ্চিত হয়েছেন, তাদের সবার কর্মসূচি এটি। এই কর্মসূচি বুধবার সকাল ৬টা থেকে শুরু হয়ে চলবে বৃহস্পতিবার (৯ নভেম্বর) সন্ধ্যা ৬টা পর্যন্ত।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট