চট্টগ্রাম রবিবার, ২৩ জুন, ২০২৪

বিপজ্জনক পর্যায়ে দিল্লির দূষণ, অস্বাস্থ্যকর ঢাকার বায়ু

আন্তর্জাতিক ডেস্ক

৪ নভেম্বর, ২০২৩ | ১২:৩২ অপরাহ্ণ

ভারতের রাজধানী দিল্লির বায়ুদূষণ বিপজ্জনক পর্যায়ে পৌঁছেছে। গত কয়েক দিন ধরেই বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষে থাকছে দিল্লি। বন্ধ করা হয়েছে স্কুল। আরোপ করা হয়েছে বিধিনিষেধ। দিনেও গাড়ি চালাতে হচ্ছে হেডলাইটের আলোতে।

শনিবার (৪ নভেম্বর) সকালের দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্সে দেখা গেছে, ৫৩৩ স্কোর নিয়ে তালিকায় শীর্ষে রয়েছে ভারতের রাজধানী। বাতাসের এই মান স্বাস্থ্যের জন্য খুবই ঝুঁকিপূর্ণ বা বিপজ্জনক।

তালিকায় দ্বিতীয় দূষিত শহর পাকিস্তানের লাহোর। শহরটির স্কোর ৫১৪। দ্বিতীয় অবস্থানে রয়েছে কুয়েত সিটি। এদিন তালিকায় বাংলাদেশের রাজধানী ঢাকাকে ১৫৯ স্কোর নিয়ে ষষ্ঠ অবস্থানে দেখা গেছে। বায়ুর এই মান অস্বাস্থ্যকর।

বাতাসের মান ২০১ থেকে ৩০০-র মধ্যে থাকলে তাকে ক্ষতিকর বলে ধরা হয়। ৩০১ থেকে ৪০০-র মধ্যে বাতাসের মান থাকলে তা অত্যন্ত ক্ষতিকর এবং ৪০১ থেকে ৫০০-র মধ্যে থাকলে পরিস্থিতি গুরুতর বলে ধরা হয়।

বছর আসে, বছর যায়, কিন্তু বায়ুদূষণ নিয়ে দিল্লিবাসীর ভয় কাটে না। ধোয়াঁশার চাদরে ঢেকে যায় দেশটির রাজধানী। উৎসবের মৌসুম এখনও শেষ হয়নি। ঠান্ডা পড়তে এখনো বেশ কিছুটা দেরি। আবার আগামী সপ্তাহে রয়েছে দীপাবলি। কিন্তু এরই মধ্যে ফের ভয় ধরাচ্ছে দিল্লির দূষণ।

প্রতিবছরই দীপাবলির সময় দূষণে ঢাকে দিল্লি। নভেম্বর মাস পড়তে না পড়তেই ফের দূষণ ত্রাস। পাশাপাশি এই সময়ে পশ্চিম উত্তরপ্রদেশ, হরিয়ানা, পাঞ্জাবের বিস্তীর্ণ অংশে ফসলের গোড়া পোড়ানো হয়। তার জেরেও ভয়াবহ দূষণের শিকার হয় দিল্লি, নয়ডা ওবং বিস্তীর্ণ লাগোয়া এলাকা। গত বছরও দীপাবলির রাতের পরেই দিল্লির বাতাসের মান চলে যায় ‘খুব খারাপ’ ক্যাটেগরিতে। ধোঁয়াশায় ঢেকে গিয়েছিল দেশটির রাজধানীর আকাশ।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন