চট্টগ্রাম শনিবার, ১৫ জুন, ২০২৪

রবিবার থেকে ফের ৪৮ ঘণ্টার সর্বাত্মক অবরোধের ডাক বিএনপির

অনলাইন ডেস্ক

২ নভেম্বর, ২০২৩ | ৬:০৭ অপরাহ্ণ

সারা দেশে ফের সর্বাত্মক অবরোধ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি, এবার রবিবার সকাল থেকে টানা ৪৮ ঘণ্টা এ কর্মসূচি পালন করবে দলটি।

আগের ডাকা টানা তিনদিনের অবরোধ কর্মসূচির শেষ দিন বৃহস্পতিবার বিকেলে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এক ভিডিও বার্তায় এই কর্মসূচি ঘোষণা করেন।

বিএনপির ঘোষণা অনুযায়ী- আগামী রবিবার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত সড়ক, নৌ ও রেলপথে সর্বাত্মক অবরোধ কর্মসূচি পালন করা হবে।

রুহুল কবির রিজভী বলেন, ২৮ অক্টোবর থেকে যারা নিহত হয়েছেন তাদের আত্মার মাগফিরাত কামনায় শুক্রবার জুমার নামাজের শেষে দোয়া ও মোনাজাত করা হবে সারা বালাদেশের মসজিদে মসজিদে। রোববার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত ৪৮ ঘণ্টার অবরোধ হবে। বিএনপি ও সমমনা দলগুলো এ কর্মসূচি পালন করবে।

সরকার পতনের একদফা আন্দোলনে গত ২৮ অক্টোবর রাজধানীর নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ করছিল বিএনপি। একই সময়ে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে দক্ষিণ গেটে শান্তি ও উন্নয়ন সমাবেশ করছিল আওয়ামী লীগ। আর নিষেধাজ্ঞা অমান্য করেই মতিঝিলের দিকে মাঠে ছিল জামায়াতে ইসলামী।

বিএনপির সমাবেশ চলাকালে এক পর্যায়ে দৈনিক বাংলা মোড়, কাকরাইল ও পল্টনসহ আশপাশের এলাকায় পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায় বিএনপি। আগুন, ভাঙচুর ও ককটেল ছোড়া হয়। পিটিয়ে হত্যা করা হয় পুলিশের এক কনস্টেবলকে। এ ছাড়া সংঘর্ষের মধ্যে পড়ে মারা গেছেন আরও একজন।

ওইদিন সমাবেশ কর্মসূচি চলার মধ্যেই বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ২৯ অক্টোবর সারা দেশে হরতালের ডাক দেন। পরে একদিন বিরতি দিয়ে ৩১ অক্টোবর থেকে টানা তিন দিনের অবরোধ কর্মসূচি ঘোষণা করে দলটি। অজ্ঞাত স্থান থেকে রুহুল কবির রিজভী এ কর্মসূচি দেন।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট